• ঢাকা
  • শুক্রবার, ১৬ আগস্ট, ২০২৪, ১ ভাদ্র ১৪৩১, ১০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ছয় উদ্যান-পার্কে ঢুকতে বিদেশিদের লাগবে ১০০০, দেশিদের ১০০


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ৪, ২০২৪, ০৮:১৪ পিএম
ছয় উদ্যান-পার্কে ঢুকতে বিদেশিদের লাগবে ১০০০, দেশিদের ১০০
বোটানিক্যাল গার্ডেন। ছবি: সংগৃহীত

দেশের কোনো প𒊎ার্ক, গার্ডে🐻ন অথবা ইকোপার্কে ঢুকলে বিদেশি পর্যটকদের গুণতে হবে ১০০০ টাকা বা সমপরিমাণ ডলার। আর দেশি পর্যটকেরা প্রবেশ করলে দিতে হবে ১০০ টাকা করে। সারা দেশে এই নিয়ম কার্যকর করা হয়েছে গত ১ জুলাই থেকে।

শুধু তাই নয়, শরীরচর্চার জন্য উদ্যানে নিয়মিত হাঁটতে গেলে বাৎসরিক প্রবেশ কার্ড করতে হবে। এর জন্য ফি দিতে হবে ৫০০ টাকা। আর শরীরচর্চা বা প্রাতঃভ্রমণের জন্য উদ্যানে এখন থেকে এক ঘণ্টার বেশি অবস্থান করা যাবে না। আগে যেখানে🍒 শরীর চর্চার জন্য উদ্যানে প্রবেশে কোনো ফি দিতে হতো না, সেখানে এখন থেকে ফি দিতে হবে।

পরিবেশ, 🌳বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের বন অধিশাখা-১ থেকে গত ২১ এপ্রিল জারি করা একটি প্রজ্ঞাপনে এসব বিধি নিষেধ আরোপ করা হয়েছে। প্রজ্ঞাপনে মিরপুরের বোটানিক্যাল গার্ডেন (জাতীয় উদ্ভিদ উদ্যান) এবং রাজধানীর বলধা গার্ডেনে ফি বাড়ানোর তথ্য জানানো হয়। পাশাপাশি কক্সবাজারের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক, মৌলভীবাজারের লাউয়াছড়া ও সাতছড়ি জাতীয় উদ্যান, চট্টগ্রামের বাঁশখালী ইকোপার্ক এবং ময়মনসিংহ বন বিভাগের মধুটিলা ইকোপার্কে প্রবেশমূল্য বাড়ানোর কথাও বলা হয়। এর মধ্যে মধুটিলা ইকোপার্ক বাদ দিয়ে সব কটি উদ্যান-ইকোপার্কে প্রবেশমূল্য ইতিমধ্যে বাড়ানো হয়েছে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা নিয়ম অনুযায়ী, রাজধানীর মিরপুরের বোটানিক্যাল গার্ডেন, বলধা গার্ডেনসহ ছয় উদ্যা༺ন ও ইকোপার্কে একজন বিদেশি দর্শনার্থীকে প্রবেশমূল্য দিতে হবে ১ হাজার টাকা। আর দেশের একজন ১২ বছরের বেশি বয়সী🐎 দর্শনার্থীর জনপ্রতি ১০০ টাকা ফি দিতে হবে। তবে এসব উদ্যান-ইকোপার্কে প্রবেশমূল্য আগে ছিল ২০ টাকা।

জাতীয় উদ্ভিদ উদ্যানের ক্ষেত্রে বলা হয়েছে, শরীরচর্চার জন্য উদ্যানে যারা নিয়মিত হাঁটতে যান, তাদের জন্য বাৎসরিক প্রবেশ কার্ড করতে হবে। এর জন্য ফি নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা। সক🌞ালে শরীরচর্চার জন্য সময়ও নির্ধারণ করে দেওয়া হয়েছে। নভেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত🍌 সকাল সাড়ে ৬টা থেকে সাড়ে ৭টা। আর এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত ৬টা থেকে ৭টা পর্যন্ত উদ্যানে থাকতে পারবেন শুধু কার্ডধারীরা।

নতুন নিয়ম অনুযাযী, শরীরচর্চা বা সকালে ভ্রমণের জন্য উদ্যানে অবস্থান করা যাবে মাত্র এক ঘণ্টা। যেখানে শরীরচর্চার জন্য আগে উদ্যানে প্রবেশে কোনো ফি দিতে হতো𓆏 না। তবে কার্ড পাওয়ার জন্য সংশ্লিষ্ট উদ্যানের ই🧸জারাদারের কাছে আবেদন করতে হবে। মিরপুরের বোটানিক্যাল গার্ডেন এবং ওয়ারীর বলধা গার্ডেনে একই পরিমাণ প্রবেশ ফি দিতে হবে।

প্রসঙ্গত, চলতি অর্থবছরের বাজেটে অ্যামিউজমেন্ট পার্ক ও থিম পার্ক সেবার ক্ষেত্রে কর বাড়ানোর প্রস্তাবের পরই ভ্রমণ পিপাসুদের খরচ বাড়ার কথা বলা হয়েছিল। সে অনুযায়ী হয়েছেও তাই। অর্থাৎ উদ্যান-ইকোপার্কে প্রবেশম🦩ূল্য আগের থেকে পাঁচ গুণ বাড়ানো হয়েছে।

গত কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগমাধ্যমে হঠাৎ এমন বাড়তি প্রবেশ ফি নির্ধারণ করা নিয়ে ক্ষোভ প্রকাশ করছেন সাধারণ মানুষ। সরকারের এমন সিদ্ধান্ত অযৌক্তিক দাবি করে তা প্রত্যাহার🍎েরও কথা বলছেন। বেশি ফির কারণে ইতোমধ্যে দর্শনার্থী কমেছে জাতীয় উদ্যানে।

বৃহস্পতিবার (৪ জুলাই) রাজধানীতে এক অনুষ্ঠানে বোটানিক্যাল 🍌গার্ডেনে প্রবেশ ফি একলাফে ২০ টাকা থেকে বাড়িয়ে ১০০ টাকা করা ‘কিছুটা অযৌক্তিক’ বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। তিনি মনে করেন, এটি পুনর্বিবেচনা কর🌸া দরকার। এটা তাঁর ব্যক্তিগত মত।

Link copied!