• ঢাকা
  • শনিবার, ১৭ আগস্ট, ২০২৪, ১ ভাদ্র ১৪৩১, ১১ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের আবেদনের সময় বাড়ল


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২৩, ০৪:৩৪ পিএম
নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের আবেদনের সময় বাড়ল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহী বিদেশি পর🎀্যবেক্ষকদের আবেদনের সময় বাড়ানো হয়েছে। প্রথমে আবেদনের সময়সীমা ২১ নভেম্বর পর্যন্ত নির্ধারণ করা হলেও পরে তা বৃদ্ধি করে ৭ ডিসেম্বর করা হয়েছে।

মঙ্গ꧑লবার (২১ নভেম্বর) ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

অশোক কুমার 🉐দেবনাথ বলেন, “বিদেশি পর্যবেক্ষক সংস্থাগুলো সময় বৃদ্ধির আবেদন করেছিল। তাদের আবেদনের সুপারিশ কমিশনে উপস্থাপন করা হয়েছে, কমিশন অনুমোদনও করেছে। বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের জন্য এ সময় বৃদ্ধি করে ৭ ডিসেম্বর করা হয়েছে।”

অশোক কুমার আরও বলেন, “এ পর্যন্ত যা আবেদন পেয়েছি তা দেশ হিসেবে ১২টি দেশের বিভিন্ন পর্যবেক্ষকের আবেদন পেয়েছি। সংস্থা হিসেবে চারটা সংস্থার আবেদন পেয়েছি। তারা আমাদের নির্বাচন পর্যবেক্ষণে আসার সম্মতি জানিয়েছে। সংখ্যা হিসেবে বিবেচনা করলে ৩০ থেকে ৩২। তবে এ সংখ্যা সামনে বাড়তে পারে। চারটি সং𒁏স্থার মধ্যে আফ্রিকান ইলেকটোরাল থেকে ১১ জন, সাউথ এশ♛িয়ান ডেভেলপমেন্ট ফোরামের চারজন, আইআরআই থেকে পাঁচজন এবং ইইউ থেকে চারজন নির্বাচন পর্যবেক্ষণে আসবেন।”

অতীতের তুলনায় পর্𝄹যবেক্ষণে সাড়া মিলেছে কি? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, “ভালো সাড়া পেয়েছি। ব্যক্🃏তি হিসেবে ও সংস্থা হিসেবে আমাদের নির্বাচন পর্যবেক্ষণে অনেকে আসবে।”

ঢাকায় বিভিন্ন দেশের দূতাবাস ও হাইকমিশনের কাছে আবেদন আহ্ববানের🐼 সময় বৃদ্ধির বিষয়টি অবহিত করতে পররাষ্ট্র ম💙ন্ত্রণালয়কে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, 🍌আন্তর্জাতিক পর্যবেক্ষক নীতিমালা অনুযায়ী যেকোনো সংস্থা বা ব্যক্তি নির্ধারিত পদ্ধতিতে ইসির ওয়েবসাইটে দেওয়া ফরম পূরণ করে আবেদন করতে পারবে। কোনো ধরনের♔ তথ্য জানার প্রয়োজন হলে ইসিতে যোগাযোগ করা যাবে।

Link copied!