• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


মরদেহ পাওয়া যায়নি, আনারের আসন শূন্য ঘোষণা নিয়ে ‘জটিলতা’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ২৬, ২০২৪, ০৬:৫৪ পিএম
মরদেহ পাওয়া যায়নি, আনারের আসন শূন্য ঘোষণা নিয়ে ‘জটিলতা’
আনোয়ারুল আজিম আনার। ছবি : সংগৃহীত

ভারতের কলকাতায় খুন হওয়া ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের মরদেহের সন্ধান এখনো পাওয়া যায়নি। মরদেহ পেতে বিভিন্ন স্থানে তল্লাশি চালাচ্ছে কলকাতা🙈র পুলিশ। এদিকে মরদেহের সন্ধান পাওয়া না গেলে তার সংসদীয় আসনটি শূন্য ঘোষণা নিয়ে ‘জটিলতা’ দেখা দিতে পারে।

নিয়ম অনুযায়ী কোনো সংসদ স💎দস্য মারা গেলে কি🌠ংবা অনুমতি ছাড়া ৯০ কার্যদিবস সংসদের বৈঠকে অনুপস্থিত থাকলে পদ শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। এ-সংক্রান্ত গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশনকে জানায় সংসদ। নির্বাচন কমিশন ৯০ দিনের মধ্যে উপনির্বাচনের আয়োজন করে।

সাধারণত কোনো সংসদ সদস্যের মৃত্যুর এক সপ্তাহের মধ্যেই আসন শূন্য ঘোষণা করা হয়। সংসদ সদস্য মারা গেলে স্পিকার শোক প্রস্তাব গ্রহণ করেন। সংসদের𒈔 অধিবেশন চলাকালে কেউ মারা গেলে ওই দিনের জন্য অধিবেশন মুলতবি করার রেওয়াজ আছে।

এ বিষয়ে সংসদ সচিবালয়ের জ্যেষ্ঠ সচিব কে এম আবদুস সালাম গণমাধ্যমকে বলেন, “এ সপ্তাহে বিষয়টি নিয়ে স্পিকারের সঙ্গে আলো🍸চনা কর💞ে সিদ্ধান্ত নেওয়া হবে।”

এর আগে গত ১২ মে চিকিৎসার জন্য ভারতে যান আনোয়ারুল আজিম আনার। ১৭ মে থেকে পরিবারের সঙ্গে তার যোগাযোগ বন্ধ হয়ে যায়। পরদিন তার নিখোঁজের বিষয়ে উত্তর কলকাতার বরানগর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন সেখানকার বন্ধু গোপাল বিশ্বাস। এরপর সংসদ সদস্যের মেয়ে মুমতারিཧন ফেরদৌস (ডরিন) ঢাকায় গোয়েন্দা সংস্থা ডিবির কাছে বাবার নিখোঁজের অভিযোগ দেন।

দুই দেশের পুলিশ ও ডিবির তথ্য༒ানুসারে, গত ১৩ মে রাতে খুন করা হয় আনোয়ারুলকে। কলকাতা পুলিশ তার মরদেহ উদ্ধারে চেষ্টা চালাচ্ছে। এর মধ্যে ১২ দিন পেরিয়ে গেলেও মৃতদেহ পাওয়া যায়নিꦅ।

Link copied!