• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘পানি ও বিদ্যুতের দাম নির্ধারণ করতে হবে এলাকাভিত্তিক’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ৯, ২০২৩, ০৭:০৭ পিএম
‘পানি ও বিদ্যুতের দাম নির্ধারণ করতে হবে এলাকাভিত্তিক’
ছবি : সংগৃহীত

এলাকা ও আয়ের ওপর নির্ভর করে বিদ্যুৎ এবং পানির দাম নির্ধারণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, “এলাকাভিত্তিক পাౠনি ও বিদ্যুতের দাম নির্ধারণ করতে হবে। ধীরে ধীরে𒆙 এসব খাতের ভর্তুকি থেকে বের হয়ে আসতে হবে।”

বৃহস্পতিবার (৯ নভেম্বর)ꦦ রাজধানীর শেরে-বাংলা নগর এনইসি সভাকক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী♎ কমিটির (একনেক) সভায় তিনি এসব কথা বলেন।

ꦐসভাশেষে বিস্তারিত তথ্য তুলে ধরেন পরিকܫল্পনামন্ত্রী এম এ মান্নান।

এম এ মান্নান বলেন, “ধীরে ধীরে ভর🥃্তুকি থেকে বের হওয়ার কথা বলেছেন প্রধানমন্ত্রী। আমি মন্ত্রী, আমি পানি-বিদ্যুতে যে ভর্তুকি পাই, একই ভর্তুকি যদি একজন দিনমজুর পান তাহলে এটা ঠিক হলো না। তাই প্রধানমন্ত্রী এরিয়া ও ইনকাম ওয়াইজ (এলাকা ও আয়ের ওপর নির্ভর করে) পানি-বিদ্যুতের দাম নির্ধারণের কথা বলেছেন।”

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, “প্রধানমন্ত্রী বলেছেন, ভর্তুকি যেন বিচারসম্মত হয়। আমি যে রেট দিচ্ছি, একজন নিম্ন আ𓄧য়ের মানুষও একই ভর্তুকি দিচ্ছেন- এ✅টা হয় না। ধীরে ধীরে ভর্তুকির ধারণা থেকে বের হতে হবে।”

এর আগে একনেক সভায় ৪৪টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। এটি বর্তমান সরকারের শেষ একনেক সভা ছিল। প্রকল্পগুলো বাস্তবায়নে মো🅷ট ব্যয় হবে ৩৯ হাজার ৩৪৪ কোটি টাকা। এর মধ্যে জিওবি ৩০ হাজার ১২৩ কোটি টাকা এবং বৈদেশিক ঋণ থেকে পাওয়া যাবে ৭৬৮ কোটি টাকা।

Link copied!