• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বিল্ডিং কোড মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ২৫, ২০২৪, ১১:৩৩ এএম
বিল্ডিং কোড মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : সংগৃহীত

 বিল্ডিং কোড মেনে চলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন,  বিল্ডিং কোড অনুসরণ করে সঠিকভাবে ভবন নির্মাণ করা হচ্ছে ক🎐ি না, তা সবাইকে লক্ষ্য রাখতে হবে। শুধু সিটি করপোরে🍰শন এলাকায় নয়, দেশের অন্যান্য স্থানেও এটি অনুসরণ করতে হবে। অগ্নিনির্বাপণব্যবস্থা, পর্যাপ্ত আলো-বাতাস সরবরাহ, বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা—এগুলো রেখেই নির্মাণ করতে হবে।

শনিবার (২৫ মে) সকাল ১০টায় রাꩲজধানীর বঙ্গবাজারে ১০ তলা বঙ্গবাজার পাইকারি মার্কেটসহ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) চারটি উন্নয়ন প্রকল্পের নির্মাণকাজ উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি। 

প্রধানমন্ত্রী বলಞেন, “আমি আজকে এই জায়গাতে আসতে পেরে আনন্দিত।”

তিনি বলেন, সরকার উন্নত যোগাযোগ নেটওয়ার্ক গড়ে তুলতে কাজ করছে। যোগাযোগ ব্যবস্থার সুফল🗹 হিসেবে মানুষের অর্থনৈতিক স্বাবলম্বিতা ফিরে আসবে। বাংলাদেশ হবে জাতির পিতা☂র স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত সোনার বাংলাদেশ। 

তিনি আরও বলেন,  আওয়ামী লীগ সরকার এসে এই দেশে অস্ত্র চোরাকারবারির যে রুট, সেটা বন্ধ করেছে। ভারতে উলফা থেকে শুরু করে যেখানে যেখানে যারা অস্ত্র সাপ্লাই দিত, সেগুলো বন্ধ করা হয়েছে। তাদেরও যাতে শান্তি আসে, সেভেন সিস্টারে সেই ব্যবস্থা🐼টা আওয়ামী লীগ করেছে। এটা সব থেকে বড় কাজ। 

প্রধানমন্ত্রী বলেন, “আমাদের যে ল্যান্ড বাউন্ডারি (ছিটমহল) সেটাও বিনিময় করে সারা বিশ্বে একটা দৃষ্টান্ত স্থꦐাপন করেছি। বিশাল সমুদ্রসীমা আমরা জয় করেছি। যারা আগে ক্ষম💧তায় ছিল, তারা (বিএনপি) তো এ ব্যাপারে কোনো উদ্যোগই নেয়নি। জানতই না।”

বিএনপি সরকারের সমালোচনা করে শেখ হাসিনা বলেন, “তারা 🥂আসছিল লুটপাট করতে, দুর্নীতি করতে, অস্ত্র চোরাকারবারি করতে, সে কাজেই ব্যস্ত ছিল, আর মানুষ খুন করতে। ২১ আগস্টে গ্রেনেড হামলা থেকে শুরু করে, যত রকমের মানুষ, আওয়ামী লীগ নেতা-কর্মীদের ওপর অত্যাচার, ধরে নিয়ে গিয়ে অত্যাচার, দিনের পর অত্যাচারই করতে পেরেছে।”

তিনি বলেন, “এই দেশটাকে তারা কোথায় নিয়ে গিয়েছিল! সন্ত্রাস জঙ্গিবা෴দ, অস্ত্র চোরাকারবারি; ওই তারেক জিয়া তো অস্ত্র চোরাকারবার মামলায় সাজাপ্রাপ্ত আসামি। ওখানে বসে (লন্ডনে) এখন নানাভাবে ওই অগ্নি সন্ত্রাস দিয়ে মানুষ মারা, মানুষ খুন করা, আগুন দিয়ে মানুষকে পোড়ানো, এসব কাজ করে বেড়ায়।”&nb🐼sp;

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মানুষের হাতে হাতে ডিজিটাল ফোন দিয়েছে আওয়ামী লীগ। আর বিএনপি সব 𓆉কিছু চুরি করেছে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এখানে তরুণদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

ঈদুল আযহাকে সামনে রেখে যেকোনো ধরনের খাদ্য মজুদদারি ও ভেজ𒆙ালের বিরুদ্ধেও কঠোর হ𝓰ওয়ার নির্দেশ দেন তিনি। 

সবাইকে বিদ্যুৎ ব্যবহারে সচেতন হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন,  বিদ্যুতের অপচয় রোধ করতে হবে। বাসা থেকে বের হওয়ার সময় নিজ দায়িত্বে লাইꦿট-ফ্যানের সুইচ বন্ধ করতে হবে। বিদ্যুৎ ব্যবহারꦯে সবাইকে সাশ্রয়ী হতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, মাদক নির্মূল করার জন্য আইন প্রয়োগের পাশাপাশি জনগণের মধ্যে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করে, মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দো🍒লন গড়ে তুলতে হবে। 🧸এ ক্ষেত্রে সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থা ও সমাজের সকল শ্রেণি-পেশার মানুষকে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর বঙ্গবাজারে ‘বঙ্গবাজার নগর পাইকারি বিপণিবিতান’; পোস্তগোলা ব্রিজ থেকে রায়েরবাজার স্লুইসগেট পর্যন্ত আট লেনের ‘বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক মণি সরণি (ইনার সার্কুলার রিং রোড) ’, ধানমন্ডি হ্রদে ‘নজরুল সরোবর’ এবং শাহবাগে ‘হোসেন শহীদ সোহরাওয়ার্দী শিশ🥂ু উদ্যান’ আধুনিকীকরণ শীর্ষক চারটি উন্নয়ন প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন স্থানীয় সরকার মন্ত্রী তা🧜জুল ইসলাম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়ꦿর শেখ ফজলে নূর তাপস, সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দীন নাছিম।

Link copied!