• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


দুই কিস্তিতে ৯০ কোটি ডলার দিচ্ছে এডিবি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৪, ০৫:৫৮ পিএম
দুই কিস্তিতে ৯০ কোটি ডলার দিচ্ছে এডিবি
ডলার। ফাইল ফটো

অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, “বাজেট সহায়তার অংশ হিসেবে চলতি বছরের ডিসেম্বরের মধ্যে ৪০০ মিল🐎িয়ন বা ৪০ কোটি ডলার দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। আর ব্যাংকসহ বিভিন্ন খাতের সংস্কারের অংশ হিসেবে আগামী বছরের মার্চের মধ্যে এডিবি আরও ৫০০ মিলিয়ন ডলার সহায়তা দඣেবে।”

রোববার (১৫ সেপ্টেম্বর) সচিবালয়ে অর্থ উপদেষ্টার সঙ্গে বৈঠক করে এই অর্থ সহায়তা দেওয়ার আশ্বাস দিয়েছে এডিবির প্রতিনিধিদল। বৈঠকে এডিবির সিনিয়র অ্যাডভাইজার এডিমন গিন𓆏টিং, কান্ট্রি ডিরেক্টর হুয়ে ইউন জুয়াং ও ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে সালেহউদ্দিন আহমেদ বলেন, “এডিবি বাংলাদেশের অন্যতম অর্থায়ন সহযোগী। আজকের বৈঠকে আমরা ক্লাইমেট ফান্ড এবং অন্য জলবায়ু প্রকল্পগুলো নিয়ে আলাপ করেছি। এ ছাড়া ব্যবসা বাণিজ্যের বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার বিষয়েও আলাপ হয়েছে। এডিবি তার চলমান অর্থায়ন প্রকল্পগুলো অব্যাহত রাখার আশ্বাস দিয়েছে। পাশাপাশি বিভিন্ন মধ্যম ও দীর্ঘমেয়াদি প্রকল্প পরিকল্পনা নিয়ে আম🎀রা কথা বলেছি।”

আগামী দিনে এডিবি বাংলাদেশের সঙ্গে কাজ করার আশ্বাস দিয়েছেꦆ জানিয়ে অর্থ উপদেষ্টা বলেন, “এডিবি আগামীতেও পরিকল্পনামাফিক বাজেট সহায়তা অব্যাহত রাখবে।”

বৈঠকে উপস্থিত এক কর্মকর্তা জানান, এলইডিসি গ্র্যাজুয়েশন উপলক্ষে বাজেট সহায়তা বাবদ এডিবি যে ৪০০ মিলিয়ন ডলার দেওয়ার কথা তা ডিসেম্বরের মধ্যে আসবে। এ ছাড়া ব্যাংকিং ও অন্যান্য খাতের সংস💛্কারের জন্য সহায়তা নিয়ে আলোচনা হয়েছে। আগামী মার্চের মধ্যে এই খাতে ৫০০ মিলিয়ন ডলার দেবে এডিবি। জ্বালানি খাতের উন্নয়নে এক বিলিয়ন ডলারের বাজেট সাপোর্ট চেয়েছে বাংলাদেশ।

Link copied!