• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সারা দেশে গাছ কাটা বন্ধ চেয়ে রিট


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ৫, ২০২৪, ০৪:৪৮ পিএম
সারা দেশে গাছ কাটা বন্ধ চেয়ে রিট
যশোরে সড়কের গাছ কর্তন। ছবি: সংগৃহীত

তাপমাত্রার অত্যধিক বৃদ্ধি ও জনজীবন অতিষ্ঠ হওয়ার মধ্যেও সম্প্রতি বিভিন্ন এলাকায় হাজার হাজার গাছ কেটে ফেলা হচ্ছে। বিভিন্ন পত্রপত্রিকায় এ নিয়ে খবর প্রকাশিত হয়েছে। 
এমনไ প্রেক্ষাপটে পরিবেশ সুরক্ষায় ঢাকাসহ সারা দেশে গাছ কাটা বন্ধের নির্দেশনা চেয়ে  হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রোববার (৫ মে) মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ জনস্বার্থে এ রিট পিটিশন দায়ের করে।

সংগঠনটির পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ রিটটি দায়ের করেন। রিট পিটিশনে গাছ কেটে ফেলা বিষয়ে বিভিন্ন পত্রিকা🙈য় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করা হয়েছে।

বিচারপতি মো. খসরুজ্জামান এবং বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চে রিটꩵ আবেদনটির ওপর শুনানি হতꩵে পারে।

আইনজীবী মনজিল মোরসেদ বলেছেন, সুস্থভাবে বেঁচে থাকার জন্য ঢাকা শহরে যে পরিমাণ গাছপালা থাকা দরকার তা দিন দিন কমছে। সাম্প্রতিক তাপমাত্রা বৃদ্ধির🎃 কারণে মানুষের জীবনযাত্রা আরও দুর্বিষহ হয়ে উঠছে। এসব কারণে সুষ্ঠুভাবে বেঁচে থাকার অধিকার লঙ্ঘিত হচ🌜্ছে।

অন্যদিকে, সামাজিক বনায়ন চুক্তিতে সারা দেশে লাগানো গাছগুলো কেটে ফেলার কারণে পরিবেশের ওপর বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হচ্ছে। যা বন্ধ না হলে বাংলাদেশের পরিবেশ বিপর্যয় ঘটবে এবং মানুষের বেঁচে থাকার অ💛ধিকার মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

রিট পিটিশনাররা হলেন- অ্যাডভোকেট মো. ছারওয়ার আহাদ চৌধুরী, অ্যাডভোকেট মো. এখলাছ উদ্দিন ভূঁইয়া এ♑বং অ্যাডভোকেট রিপন বাড়ৈ। 

বিবাদীরা হলেন- সচিব, কেবিনেট বিভাগ; মুখ্য সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়; সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়; সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়; সি♛নিয়র সচিব, জনপ্রশ🐻াসন মন্ত্রণালয়; সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ; ডিরেক্টর জেনারেল পরিবেশ বিভাগ। 

এছাড়াও বিবাদীরা হলেন- মেয়র, ঢাকা উত্তর দক্ষিণ সিটি কর্পোরেশন; প্রধান নির্বাহী কর্মকর্তাꦅ, ঢাকা উত্তরা দক্ষিণ সিটি কর্পোরেশন; প্রধান প্রকৌশলী, এলজিইডি, প্রধান বন সংরক্ষক; প্রধান প্রকৌশলী, সড়ক মহাসড়ক বিভাগ ও আইজিপি বাংলাদেশ পুলিশ।

Link copied!