• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‍‍`৯ দফা দাবি হুট করে ১১ দফায় পরিণত হয়‍‍’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২১, ০১:৫৪ পিএম
‍‍`৯ দফা দাবি হুট করে ১১ দফায় পরিণত হয়‍‍’

নিরাপদ সড়কের দাবিতে༺ করা আন্দোলন ৯ দফা দাবি হুট করেই ১১ দফায় পরিণত হয়েছে বলে অভিযোগ করেছেন নিরা﷽পদ সড়ক আন্দোলন-২০২১ এর আহ্বায়ক ইমজামুল হক।

শনিবার (৪ ডিসেম্বর) রামপুরায় শিক্ষার্থীদের আন্দোলন থেকে ইমজামুল হক এই অভিযোগ করেন। তিনি স্টেট ইউনিভার্সিটির ফার্মা𒉰সি বিভাগের মাস্টার্স প্রথম বর্ষের শিক্ষার্থী।

ইমজামুল হক বলেন, “নটরডেম শিক্ষার্থী সড়ক দুর্ঘটনায়ꦦ নিহত হওয়ার পর থেকেই আমরা আন্দোলন করছি। ফার্মগেট, ধানমন্ডিসহ দেশের বিভিন্ন জায়গায় যে আন্দোলন হয়েছে সেখানে ৯ দফা দাবি প্রচার করা হয়েছে। কিন্তু হুট করে ২ ডিসেম্বর থেকে ৯ দফা দাবি ১১ দফায় পরিণত হয়। যেখানে ছাত্র সংগঠনের প্রতিনিধি সরাসরি সম্পৃক্ত হয়েছে এবং তাদের নাম পরিচয় ব্যবহার করছে।”

আন্দোলন নিয়ে এই শিক্ষার্থী আরও বলেন, “আমরা ৯ দফা দাবি পূরণে শান্তিপূর্ণভাবেই কর্মস🔯ূচি করেছি। সড়ক অবরোধ, জনদুর্ভোগ বাড়বে এমন কোনো কাজ করিনি। আমাদের কোনো রাজনৈতিক পরিচয় নেই। আমরা শিক্ষা প্রতিষ্ঠানের পরিচয় ব্যবহার করে আন্দোলন করছি। আমাদের শিক্ষা প্রতিষ্ঠানও বলেছে, আমাদের দাবিগুলো যৌক্তিক। কোনো ভাঙচুর না করে দাবি পূরণে আন্দোলন চালিয়ে যেতে আমাদের শিক্ষা প্রতিষ্ঠান সহযোগিতা করছে।”

দাবি পূরণের বিষয়ে ইমজামুল হক আরও൲ বলেন, “সড়ক ব্যবস্থাপনা রাষ্ট্রের একটি অংশ। আমরা রাষ্ট্রের এই অংশটি সংশোধন করার কথা বলছি। কোনো ব্যক্তি বা মহদয়কে বিরোধিতা করে কথা বলছি না। আমরা🧸 বলছি, সিস্টেমের পরিবর্তন করেন। যা পরিবর্তন না করে শর্তারোপ করা হয়েছে।”

এই শিক্ষার্🎐থীর দাবি, “আমাদের দাবির পরিপ্রেক্ষিতে যে শর্তারোপ করা হয়েছে তা আমরা মানছি না। আমরা চাই, সারাদেশে শিক্ষার্থীদের জন্য় হাফ ভাড়া করা হোক।”

সড়ক দুর্ঘটনার প্রতিব🀅াদে আগামী ৫ ডিসেম্বর রোববার প্রতীকী লাশের মিছিল ও সারাদেশে মানববন্ধন করার ঘোষণা দিয়েছেন নিরাপদ সড়ক আন্দোলন-২০২১ এর শিক্ষার্থীরা। তারা জানান, ৫ ডিসেম্বর রোববার দুপুর ১২টায় রাজধানীর শাহবাগ থেকে প্রতীকী মিছিল হবে। পাশাপাশি সারাদেশে চলমান মানববন্ধন কর্মসূচি অব্যাহত থাকবে। এছাড়াও আগামী ১০ ডিসেম্বর মহাসমাবেশ করার পরিকল্পনা রয়েছে বলে জানান শিক্ষার্থীরা। 

আন্দোলনে আহ্বায়ক শিক্ষার্থী ইমজামুল হক বলেন, “সড়ক দুর্ঘটনায় অনেক🧔ে নিহত হচ্ছেন এবং অনেক ঘটনায় এখনও বিচার কাজ সম্পন্ন হয়নি বা অনেকে বিচার পাননি। এসবের প্রতিবাদে আমরা আগামীকাল (৫ ডিসেম্বর) প্রতীকী লাশের মিছিল করবো।”

Link copied!