• ঢাকা
  • সোমবার, ০২ সেপ্টেম্বর, ২০২৪, ১৮ ভাদ্র ১৪৩১, ২৮ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বর্ষায় পোষা প্রাণীদের বাড়তি যত্নে রাখুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৫, ২০২৪, ০৪:২৮ পিএম
বর্ষায় পোষা প্রাণীদের বাড়তি যত্নে রাখুন
ছবি: সংগৃহীত

ব♏র্ষাকালে ঘরে ঘরে বিভিন্ন রোগ দেখা দেয়। ভাইরাস সংক্রমণ, পানিবাহিত রোগসহ বিভিন্ন রোগ হয়। এই মৌসুমে মানুষের সঙ্গে সঙ্গে বাড়ির পোষ্যগুলোও  অসুস্থ থাকে। পোষ্যের ঠান্ডা লাগাসহ জীবাণু সংক্রমণ থেকে বিভিন্ন রোগ হয়। তাই এই সময় প্রিয় পোষ্য প্রাণীর স্বাস্থ্যের দিকেও খেয়াল রাখা জরুরি। বর্ষার মৌসুমে পোষ্যের যত্নে কী কী করা যায় চলুন জেনে আসি এই আয়োজনে।

· &﷽nbsp;বর্ষা মৌসুমে যেকোনো ধরণের সংক্রমণের ঝুঁকি বাড়ে। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পুষ্টিকর খাবার খাওয়া জরুরি।𓂃 মানুষের যেমন এই সময় পুষ্টিকর খাবার বেশি করে খাওয়া উচিত। বাড়ির পোষ্যেরও পর্যাপ্ত খাবার প্রয়োজন হয়। তাই বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে পোষ্যকে সংক্রমণ থেকে রক্ষাকরার জন্য উপযুক্ত খাবার দিন।

·  বর্ষাকালে ঝ়ড়-বৃষ্টি হয়। রাতে কিংবা দিনে♌ যেই সময়ই বৃষ্টি হচ্ছে পোষ্যকে ঘরের ভেতরে রাখুন। তারা একা থাকলে ভয় পেতে পারে। তাই বারান্দা বা ছাদে কিংবা বাইরে কোথাও না রেখে ঘরেই আরামদায়ক স্থানে রাখুন।

·  বর্ষায় ঘরে স্যাঁতসেঁতে ভাব থাকে। পোষ্যের যেন অস্বস্তি না হয় এরজন্য শুকনো স্থানে রাখুন।𒉰 খেয়াল রাখবেন, পোষ্যের থাকার জায়গায় যেন বৃষ্টি না আসে। কিংবা ঠান্ডা 𒆙বাতাস না লাগে।

·  বর্ষার মৌসুমে পোষ্যকে প্রতিদিন গোসল করা🌟নো যাবে না। তবে মাঝেমাঝে গোসল করাতে হবে। পোষ্যের শরীর পরিষ্কার রাখা জরুরি। এরজন্য বিশেষজ্ঞের কাছে জেনে নিন প্রিয় পোষ্যকে কী ধরনের শ্যাম্পু, সাবান, ময়েশ্চারাইজার ব্যবহার করবেন।

·  বর্ষা মৌসুমে ফাঙ্গাস সংক্রমণের ভয় থাকে। প্রিয় পোষ্🐷যের জন্য অ্যান্টিফাঙ্গাল প্রসাধনী ব্যবহার করুন।

·  পোষ্যকে ঠান্ডা খাবার দেওয়া যাবে না। বৃষ্টির মৌসুমে হালকাꦛ গরম খাবার খেলে তারা আরাম পাবে। এছাড়াও﷽ আরামদায়ক স্থানে পোষ্যের ঘুমের ব্যবস্থা রাখুন।

Link copied!