• ঢাকা
  • শনিবার, ৩১ আগস্ট, ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২৬ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


যে দেশে সন্তান জন্ম দেওয়া নিষিদ্ধ!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৪, ২০২৪, ০৩:০৩ পিএম
যে দেশে সন্তান জন্ম দেওয়া নিষিদ্ধ!
ছবি: সংগৃহীত

সন্তান জন্ম দেওয়া প্রত্যেক বাবা মায়ের কাছেই সুখময় মুহূর্ত। এই সুখময় মুহূর্তের জন্য মুখিয়ে থাকে সবাই। বিয়ের পর স্বপ্নই থাকে সন্তান জন্ম দেবে এবং বংশধারা বজায় রাখবে। কিন্তু এমনও দেশ রয়েছে যেখানে সন্তান জন্ম দেওয়া একেবারেই নিষিদ্ধ। সেই দেশের কোনো নর-নারী সন্তান জন্ম দিতে পারেন না। দেশের আইন🍃 অনুযায়ী, সেখানে সন্তান জন্ম দেওয়ার কোনো নিয়ম নেই।

বলছি বিশ্বের ছোটতম দেশ ভ্যাটিকান সিটির কথা। দেশটি আকারে ছোট হওয়ায় সেখানে জনসংখ্যা বৃদ্ধিতে কঠোর অবস্থানে রয়েছে স্থানীয় সরকার। তাছাড়া দেশটিতে অনেক সুযোগ সুবিধা থেকে এখনও বঞ্চিত সাধারণ মানুষ। এরমধ্যে নবজাতক শিশুর পরিচর্যায় এবং দেখভালের জন্য ভালো কোনো হাসপাতালও নেই। তাই দেশটি💯তে সন্তান জন্ম দেওয়া নিষেধাজ্ঞা রয়েছে।

আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম জানায়, ভ্যাটিকান সিটিতে অভিভাবকত্ব কঠোরভাবে নিষিদ্ধ। সন্তানের জন্ম দেওয়ায় কঠোর নিষেধাজ্ঞা দেওয়া রয়েছে। হাসপাতালের অভাবে নবজাতকদের সু🌺স্বাস্থ্যের নিশ্চয়তা দিতে ব্যর্থ এই দেশ। তাই এখানে কোনো নতুন প্রাণের জন্🍌ম হয় না।

তবে কেউ যদি গ𝓰র্ভবতী হয়ে যান তবে কী করেন? জানা যায়, বিশেষ ক্ষেত্রে সন্তান প্রসবের জন্য নারীদের অন্যত্র পাঠিয়ে দেওয়া হয়। কিন্তু ওই দেশে জন্ম দেওয়া হয় না। অন্যত্র সন্তান জন্ম দিয়ে এরপর আবার দেশে ফিরে আসার সুযোগ পান।

তাই বিশ্বের ছোট এই দেশের নাগরিকত্ব জন্মের ভিত্তিতে পাওয়া যায় না। বরং কর্মসূত্রে এই দেশে অবস্থান করলেই নি𝓰র্দিষ্ট সময়ের পর নাগরিকত্ব পাওয়া যায়।

Link copied!