• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সন্তানের পড়ার ঘরকে যেভাবে সাজাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১, ২০২৪, ০৩:৩০ পিএম
সন্তানের পড়ার ঘরকে যেভাবে সাজাবেন
ছবি: সংগৃহীত

সন্তানের সব চাহিদা পূরণে কমতি রাখেন না বাবা-মা। সন্তানকে পথ চলতে শেখায়, সন্তানের পড়াশোনা, ভবিষ্যত গড়ে দেওয়ার দায়িত্ব থাকে বাবা মায়ের ওপর। কী করলে সন্তানরা খুশি থাকবে, কীভাবে নিজের সবকিছু সামলে নিবে, কীভাবে বড়দের শ্রদ্ধ করবে, কীভাবে পরিষ্কার পরিচ্ছন্ন ও পরিপাটি থাকবে-এসব অনেক কিছুরই হাতেখড়ি হয় পরিবার থেকে। এমনকি সন্তানের জন্য আলাদা ঘরের ব্যবস্থা করা হয়। যা সাজানো হয় সন্তানের প্রিয় জিনিসগুলো দিয়ে। তেমনই বেশ যত্ন করে সাজানো হয় সন্তানের পড়ার ঘরটিও। সন্তানকে পড়ায় মনোযোগী 𝐆করতে ঘর🐽কে সুন্দর করে সাজাতে হবে। তাই সন্তানের পড়ার ঘর সাজানোর আগে কিছু বিষয়ে খেয়াল রাখা জরুরি।

·      বাড়ির কোন ঘরটি সন্তানের জন্য় বেছে নিচ্ছেন তা খেয়াল করুন। আপনার পাশেই ঘরটি সন্তানের 🐼জন্য রাখুন। এতে সন্তಞানের সব বিষয়ে খেয়াল রাখা সহজ হবে।

·      ঘরের  রঙের দিকেও খেয়াল রাখুন। বেশি রঙিন বা চোখ ধাধানো রং করা ꧑যাবে না। বরং যে রং চোখের পক্ষে আরামদায়ক তাই সন্তানের ঘরের জন্য বেছে নিন। হালকা রঙ করাই ভালো হবে।

·      ঘরের মেঝের দিকেও নজর দিন। বেশি জবরজং নকশা করা যাবে না। একরঙ🉐া বা হালকা শেডের টাইলস ব্যবহ♌ার করতে পারেন।

·      বই রাখার দেয়ালটা সুন্দরভাবে সাজিয়ে নিন। ঘরের বড় দেয়ালে তাক লাগিয়ে বই রাখার♌ ব্যবস্থা করতে পারেন। জানালার পাশের দেয়ালেও বই রাখা যায়। জানলার দু’পাশে কাঠ বা প্লাইউড দিয়ে তাক বানিয়ে নিন। সেখানে সন্তানের বই খাতা যত্ন করে রেখে দিন।

·      সন্তানের ঘরের দেয়ালে মনীষীদের ছবি কিংবা অনুপ্রেরণামূলক উক্তি ফ্রেম করে সাজিয়ে রাখতে পারেন। আবার পড়াশ൲োনার বিষয়গুলোও ছবির মাধ্যমে দেয়াল সাজি♌য়ে রাখতে পারেন।

·   &💦nbsp;  পড়ার টেবিলের উপরে বড় বোর্ড দিয়ে শিক্ষণীয় বিষয়গুলো রাখতে পারেন।  নির্দিষ্ট সময় পরপর তা বদলে দিতে পারেন। সন্তান যখন যা শিখবে ওই বিষয়ের ছবি সেখানে সাজিয়ে রাখღুন।

·      ছোট শিশুরা খেলতে খেলতেই শেখে। পড়ার ঘরে যথাসম্ভব ফাঁকা রাখার 💖চেষ্টা করুন। সন্তান ছোট হ🧸লে খেলার জিনিসগুলো রাখুন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শিক্ষামূলক খেলনা দিয়ে সাজিয়ে নিন।

·      বাচ্চারা নিজের ঘরেই খেলতে বেশি পছন্দ করে। পড়ার ঘরের এক কোণে ছোট্ট একটা তাঁবু 🥀টানিয়ে রাখুন। সন্তান নিজের ইচ্ছে ম♏তো সেখানে বসে খেলতে পারবে।

·      পড়ার বইয়ের সঙ্গে গল্পের বইয়ের সম্ভার রাখুন। পড়ার ঘরের একটি তাকে গল্পের বই দিয়ে সাজিয়ে নিতে পারেন। রঙিন বই কালেকশনে 🐼রাখুন। যা দেখলে সন্তান পড়ায় আগ্রহী হবে।

·      সন্তানের ঘরে আলাদা পড়ার টেবিল না দিয়ে ꦛবরং দেয়ালের সঙ্গেই লম্বা টেবিল জুড়ে দিন। টেবিলে ড্রয়ার  রাখুন। টেবিলের নিচের অংশে বই বা অন্য জিনিসপত্র রাখার জায়গা করে দিন। এছাড়াও সন্তান বড় হলে আরও প্রয়োজনীয় জিনিস থাকবে। তা রাখার জন্য আগেই জায়গা করে দিন। টেবিলের এক অংশ রাখুনে যেখানে ট্যাব, ল্যাপটপ রাখা যাবে।

·      সন্তানের জন্য আলাদা ঘর না থাকলে পড়ার টেবিলের পাশেই খাটের ব্যবস্থা করে দিন। যেন পড়া শেষে সেখানেই খেলতে পারে 🌄কিংবা ঘুমিয়ে নিতে পারে।

Link copied!