• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ইউক্রেনের সদস্যপদ নিয়ে শিগগিরই সিদ্ধান্ত জানাবে ইইউ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১১, ২০২২, ০৮:৪০ পিএম
ইউক্রেনের সদস্যপদ নিয়ে শিগগিরই সিদ্ধান্ত জানাবে ইইউ

আগামী সপ্তাহের মধ্যেই ইউক্রেনের ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যোগদানের আবেদন বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে ইউরোপীয় কℱমিশন। সংস্থাটির প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন এক বিবৃতিতে জানান, ইউক্রেনকে সদস্যপদ দেওয়া উচিত কিনা সে বিষয়ꦰে তার নির্বাহী বোর্ড চূড়ান্ত মতামত জানাবে।

ইউক্রেনের রাজধানী কিয়েভে যৌথ সংবাদ সম্মেলন শেষে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে তিনি বলেন, “আগামী সপ্তাহে আলোচনা শেষে আমরা 🍃আমাদের মূল্যায়ন চূড়ান্ত করতে সক্ষম হব।”

রাশিয়ার সামরিক অভিযান শুর🌸ু হওয়ার পর কিয়েভে এটি ভন ডের লেয়েনের দ্বিতীয় সফর। তবে জেলেনস্কি তার বক্তব্যে ইউরোপকে মনে করিয়ে দিয়েছেন, প্রশাসনিক ও অন্যান্য অগ্রগতি সত্ত্বেও যুদ্ধ বন্ধে তাদের এখনও অনেক কিছু করার আছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়ার আগ্রাসন শুরুর চার দিন পরই ইইউতে যোগদানেꦕর আবেদনের প্রক্রিয়া শুরু করে ইউক্রেন। সাধারণত ইইউর সদস্যপদ নির্ধারণের আলোচনা কয়েক বছর ধরে চলে। প্রার্থীদের প্রমাণ করতে হয় যে তারা ইইউর সব মানদণ্ড পূরণ করছে এবং গণতন্ত্র ও আইনের শাসনকে সম্মান করছে। শক্তিশালী অর্থনীতিও এক্ষেত্রে বিবেচনাধীন থাকে।

তবে জেলেনস্কি ইউক্রেনকে অবিলম্বে সদস্যপদ দেওয়ার জন্য ইইউকে বি🧸শেষ সুবিধা ব্যবহারের পরামর্শ দিয়েছেন। তাই আগামী সপ্তাহেই জানান যাবে ইউক্রে💖ন ইইউর জোটভুক্ত হতে পারবে কি না।

Link copied!