• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


দেশের ‘সংঘাতময়’ পরিবেশ কমিয়ে দেবে প্রবৃদ্ধি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৩০, ২০২৪, ০৯:৪৮ পিএম
দেশের ‘সংঘাতময়’ পরিবেশ কমিয়ে দেবে প্রবৃদ্ধি
এসঅ্যান্ডপি। ফাইল ফটো

সরকারি চাকরিতে কোটা সংস্ক🍰ার আন্দোলনকে ঘিরে দেশে প্রাণ হারিয়েছেন দুই শতাধিক মানুষ। ভাঙচুর করা হয়েছে বেশকিছু সরকারি সম্পত্তিতে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার সারা দেশে কারফিউ জারি করেছে।

গত ১৯ জুলাই রাতে সেনাবাহিনী মোতায়েন🍒 ও কারফিউ জারির প্রথম দিকে দিনে দুই–তিন ঘণ্টা করে শিথিল করা হলেও পরে ধীরে ধীরে তা বাড়ানো হয়। তবে অর্থনৈতিক কর্🅷মকাণ্ড এখনো পুরোপুরি স্বাভাবিক হয়নি।

এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রভিত্তিক ক্রেডিট রেটিং এজেন্সি এসঅ্যান্ডপি বলছে, দেশে🦂র ‘অত্যন্ত সংঘাতময়’ রাজনৈতিক পরিবেশ প্রবৃদ্ধি কমিয়ে দিতে পারে। 

প্রতিষ্ঠানটির ভাষ্য, বাংলাদেশে✱ যে রিজার্ভ আছে, সে তুলনায় যে পরিমাণ ডলার আসছে তাতে আরও বেশি ডলার প্রয়োজন।

বিশেষ করে রিজার্ভ ক্রমাগত কমতে থাকায় বাড়তি চাপ দেখা দিয়েছে। কেন্দ্রীয় ব্যাংক আমদানি কমানোর ব্যবস্থা নেওয়ার পাশাপাশি আমদানি পণ্যের দাম পরিশোধে সামান্য ঘাটতি সত্ত্বেও দেশের রেটিং কমেছে। যদিও রেটিং এজেন্সি সামগ𒉰্রিক অবস্থাকে স্থিতিশীল রেখেছে।

দেশের বৈদেশিক বাণিজ্যের ওপর ক্রমাগত চাপ ও কোটা আন্দোলনকে কেন্দ্র করে রক্তক্ষয়ী সংঘাতের পরিপ্রেক্ষি🙈তে বাংলাদেশের রেটিং কমিয়েছে এসঅ্যান্ডপি গ্লোবাল। দেশের দীর্ঘমেয়াদি সার্বভৌম রেটিং ডবল বি মাইনাস থেকে কমিয়ে বি প্ল꧋াস করেছে।

এসঅ্যান্ডপির হিসাবে, বর্তমানে বৈদেশিক অর্থায়নের যে প্রয়োজনীয়তা তার পরিমাণ চলতি হিসাবের প্রাপ্তি ও ব্যবহারযোগ্য রিজার্ভের যোগফলকে ছাড়িয়ে গেছে। প্রশাসনিক ও প্রাতিষ্ঠানিক পরিবেশও প্রতিফলিত🧜 হয়েছে রেটিং প্রতিবেদনে। এসব ইস্যুর সঙ্গে বৈদেশিক ঋণের বোঝা, প্রবাসী বাংলাদেশিদের পাঠানো বড় আকারের রেমিট্যান্স, তৈরি পোশাক খাতের মতো ইতিবাচক দিকগুলোও পর্যালোচনা করা হয়েছে।

অন্যদিকে দীর্ঘদিন ‘স্থিতিশীল’ অবস্থা ধরে রাখার পর গেল বছরের জুলাইয়ে নানা 🦩কারণে ‘নেতিবাচক’ আউটলুকে নেমে আসে বাংলাদেশ। চলতি বছরের জুলাইয়েও নানা বিষয়ের সঙ্গে সরকারি চাকরির কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে দেশে সহিংসতা ও হতাহতের ঘটনাও ওঠে এসেছে।

গত জানুয়ারিতে সাধারণ নির্বাচনের পরে ক্ষমতাসীন আওয়ামী লীগ চতুর্থবারের মতো ক্ষমতায় আসে। প্রধান বিরোধী দল বিএনপি সেই ন🎃ির্বাচন বর্জন করে। প্রভাবশালী এই দুই দলের মধ্যে মতাদর্শগত প𝓰ার্থক্য অনেক।

রাজনৈতিক বিভেদ ও সংঘাতময় পরিস্থিতির কারণ꧒ে দেশে সরাসরি বিদেশি🐼 বিনিয়োগ ক্রমাগত কমছে। অবকাঠামোগত সংকট ও আমলাতান্ত্রিক অদক্ষতার কারণে এমনটি হতে পারে বলে মনে করছে এসঅ্যান্ডপি।

Link copied!