• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বিআরইউডিএফ-এর আয়োজনে স্বাধীন বাংলা বিতর্ক প্রতিযোগিতা শুরু


বেরোবি প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০২:৫৩ পিএম
বিআরইউডিএফ-এর আয়োজনে স্বাধীন বাংলা বিতর্ক প্রতিযোগিতা শুরু

রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়েরꦓ বিতর্ক সংগঠন ‘বেগম রোকেয়া ইউনিভার্সিটি ডিবেট ফোরামের’ (বিআরইউডিএফ) এর আয়োজনে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘স্বাধীন বাংলা বিতর্ক প্রতিযোগিতা‘ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২১ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স ইঞ্🧔জিনিয়ারিং বিভাগের গ্যালারি রুম কলেজ পর্যায়ের বিতর্ক অনুষ্ঠিত হয়। এর আগে শুক্রবার (২০ সেপ্টেম্বর) স্কুল পর্যায়ের বির্তক অনুষ্ঠিত হয়। বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. তাজুল ইসলাম।

এসময় ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মো. ইলিয়াছ প্রামানিক, বাংলা বিভাগের অধ্যাপক তুহিন ওয়াদুদ, লোকপ্রশাসন বিভাগের প্রভাষক নিয়াজ মাখদুম, বাংলা বিভাগের প্রভাষক মো. খাইরুল ইসলাম পলাশ, বেগম রোকেয়া সরকারি কꦓলেজের সহযোগী অধ্যাপক আজহারুল ইসলাম দুলালসহ বিভিন্ন স্কুল, কলেজের বিতার্কিকরা উপস্থিত ছিলেন।  

প্রক্টর অধ্যাপক ড. মো. তাজুল ইসলাম বলেন, “যারা যুক্তি শিখে বা শেখায় তা সব সময় যুক্তি দিয়ে কাজ করে। যারা বির্তক করে তাদের সিভি ভারী হয়। তারা অন্ধ কো💖নো কিছু বিশ্বাস করে না, তারা সচেতন মানুষ। অনেক দিন পর ছোট ছোট শিক্ষার্থীদের সমানে কথা বলতে পারছি। তাই এই বির্তক সংগঠনকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি। তারা যদি এভ🍬াবে মানুষকে সামাজিক সংগঠনের সঙ্গে সংযুক্ত রাখেন। আমার পক্ষ থেকে আমি সর্বোচ্চ সহযোগিতা করব।”

ড. ইলিয়🐎াছ প্রামাণিক বলেন, “বিতর্ক মানুষকে নতুন করে ভাবতে শেখায়। জ্ঞানের দ্বার উন্মোচিত হয় বিতর্কের মাধ্যমে। তোমরা এক সময় দেশ ও জাতির নেতৃত্ব দেবে। সেজন্য বিতর্ক চর্চা করা তোমাদের জন্য গুরুত্বপূর্ণ। রংপুরের স্কুল ও কলেজ নিয়ে বিআর ইউডিএফের এমন আয়োজনের জন্য ধন্যবাদ।”

বিআরইউডিএফ সভাপতি ইশরাত জাহান টুম্পা বলেন, “নানান প্রতিকূলতাকে মোকাবিলা করে প্রতিষ্ঠালগ্ন থেকে বিআরইউডিএফ বিতর্কে আলো ছড়াচ্ছে। স্কুল ও কলেজ পর্যায়ে প্রশিক্ষণ এবং  বিতর্ক আয়োজনসহ বিশ্ববিদ্যালয় ও আন্তর্জাতিক পর্যায়ে আমরা বিতর্কে করে আসছি। এরই ধারাবাহিকতায় আমরা আয়োজন করেছি স্কুল ও কলেজ পর্যায়ের   ‘স্বাধীন বাংলা বিতর্ক প্রতিযোগিতা-২০২৪’। যেখানে বিতার্কিকরা দেশে চলমান ইস্যুগুলোর ওপর বিতর্ক করে এবং আনন্দমূখর পরিবেশে নতুন নতুন নিয়মাবলির সঙ্গে পরিচিত হয়। বিআরইউডিএফ এর অꦡর্জনের খাতা প্রতিনিয়ত দীর্ঘ হচ্ছে এবং এরই মাধ্যমে আমরা বেরোবিকে বাংলাদেশের বিতর্ক জগতে সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাওয়ার স্বপ্ন দেখি।”

উল্লেখ, রংপু🦩র জেলা♒র বিভিন্ন স্কুলের ১৬টি টিম এবং কলেজ পর্যায়ে ১২টি টিম বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। পরবর্তীতে আন্তঃবিভাগ বিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

Link copied!