• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


স্টামফোর্ডে সৈয়দ সামসুল হকের প্রয়ান দিবস পালিত


স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২, ০৭:০৮ পিএম
স্টামফোর্ডে সৈয়দ সামসুল হকের প্রয়ান দিবস পালিত

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের প্রয়ান দিবস উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৭ সেপ্👍টেম্বর) স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের ক্যাম্পাস অডিটরিয়ামে এ আয়োজন করা হয়। ‘স্টামফোর্ড ইউনিভার্সিটি𝕴 সাহিত্য ফোরাম’ অনুষ্ঠানের আয়োজন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক মো. ইউনুছ মি✱য়া বলেন, “একটি দেশ ও জাতিকে মাথা উঁচু করে সামনের দিকে 🐻এগিয়ে যাওয়ার জন্য প্রয়োজন সে দেশের শিল্প-সাহিত্য ও সাংস্কৃতিক বিকাশ।”

বিশেষ অতিথি কবি ও জাতীয় গ্রন্থ কেন্দ্রের পরিচালক ম🌜িনার মনসুর সৈয়দ শামসুল হকের জীবন ও সাহিত্য নিয়ে আলোচনা করেন।

তিনি বলেন, “একই সঙ্গে গল্প, কবিতা, উপন্যাস, চিত্রকলা, নাটক, চলচ্চিত্র, গানরচনা এবং সর্বপরি দেশ ও দেশের স্বাধীনতা এবং 💝মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখতে আজীবন কাজ করে গেছেন মহান শিল্পী।”

এসময় শিক্ষার্থীদের পরিবেশনায় অনু꧂ষ্ঠিত হয় কাব্যনাটক ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ এবং দীর্ঘকবিতা ‘পরাণের গহীন ভেতর’ এবং সৈয়দ শামসুল হকের রচিত গানসমূহ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফোরামের কনভেনর ইংরেজি বিভাগের সহকারি অধ্যাপক জাকিয়া নূর মিতু। তিনি বলেন,  “সৈয়দ শামসুল হকের কর্মজীবন নিয়ে সাহিত্য ফোরামের এই আয়োজন আমাকে আপ্লুত ক🅠রেছে।”

এসময় ফোরামের উপদেষ্টা খ্যাতিমান আবৃত্তিকার ভাস্বর বন্দোপাধ্যায় ও কবি সাকিরা পারভীন, প্রক্টর এ. এন. এম আরিফুর রহমান এবং ফোরামের📖 প্রাক্তন সভাপতি ও সদস্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ‘বাক-উৎকর্ষ ও সংবাদ উপস্থাপনা শীর্ষক’ কর্মশালায় অংশগ্রহণকারীদে💟রকে সার্টিফিকেট বিতরণ করা হয় এবং ফোরামের  নতুন সদস্যদের বরণ করে নেওয়া হয়। সবশেষে সঙ্গীত পরিবেশন করে আর্টিকেল ব্যান্ডের শিল্পীরা।”

Link copied!