• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


টানা বৃষ্টিতে খুলনায় জলাবদ্ধতা, তলিয়ে গেছে ফসলি জমি


খুলনা প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৪, ০৫:১৯ পিএম
টানা বৃষ্টিতে খুলনায় জলাবদ্ধতা, তলিয়ে গেছে ফসলি জমি

লঘুচাপের কারণে উত্তাল বঙ্গোপসাগর। দেশের বিভিন্ন অঞ্চলে কয়েকদিন ধরে চলছে টানা বর্ষণ। এর মধ্যে খুলনায় বৃষ্টির কারণে বিভিন্ন উপজেলার বিলে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। কোথাও কোথাও আমন ধানের খেত পানিতে তলিয়ে গেছে। জোয়ারে নদীতে বেড়েছে পানির উচ্চতা। এতে আতঙ্কে রয়🥃েছেন উপকূলের মানুষ।

রোববার (১৫ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে নগরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, সড়কে যানবাহন খুবই কম। বৃষ্টির মধ্যে অল্প কিছু ইজিবাইক চ♓লাচল করছে। রিকশা নেই বললেই চলে।

সড়কের পাশে অস্থায়ী টংদোকানগুলোর বেশির ভাগই বন্ধ। যেসব দোকান খোলা আছে, তাতে লোকজনও কম। বৃষ্টিতে সড়ক সংস্কার ও ভবন নির্মাণের কাজও বন্ধ হয়ে❀ আছে। রয়েল মোড়, কেডিএ অ্যাভিনিউ, নিউমার্কেটের সামনে সড়ক, বয়রাসহ কয়েকটি এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এ𝄹তে চলাচল করতে মানুষকে ভোগান্তিতে পড়তে হচ্ছে।

খুলনা আবহাওয়া কার্যালয়ের তথ্যানুযায়ী, বৃষ্টি শুরু হয় মূলত গত শুক্রবার (১৩ সেপ্টেম্বর) বিকেল থেকে। ওই দিন ভারী ও মাঝারি আকারে বৃষ্টি হয়েছে।🀅 তবে মাঝারি আকারের একট🐽ানা বৃষ্টি শুরু হয়েছে শনিবার (১৪ সেপ্টেম্বর) দুপুর থেকে। থেমে থেমে সেই বৃষ্টি এখনো চলছে। শনিবার সকাল ৬টা থেকে রোববার (১৫ সেপ্টেম্বর) সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৬৪ মিলিমিটার।

আর আজ সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৬ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৩৯ মিলিমিটার। এর আগে শুক্রবার ব𒉰িকেল থেকে শনিবার সকাল পর্যন্ত বৃষ্টি হয়েছে ৮০ মিলিমিটার। গত দুই দিনে বাতাসের গতিবেগ ছিল ১৫ থেকে ৩🌊০ কিলোমিটার পর্যন্ত।

নিরালা মোড়ে এক চায়ের দোকানে বসেছিলেন নির্মাণশ্রমিক আলামিন হোসেন। তিনি বলেন, নগরের বাগমারা এলাকায় ভবন নির্মাণের কাজ করছেন তারা। সকাল আটটায় ওই কাজে যাওয়ার কথা ছিল। সকালে ঘুম থেকে উঠে কাজে চলে যান। কিন্তু বৃষ্টির কারণে আজ আর কাজ করা ꦛসম্ভব হয়নি। এক দিন কাজ করলে মজুরি হিসেবে ৭৫০ টাকা পেতেন বলে🌺 জানান তিনি।

এদিকে বিভিন্ন উপজেলায় খোঁজ নিয়ে জানা য🤪ায়, অতিবৃষ্টির কারণে খাল-বিলে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। ফলে সদ্য রোপণ করা আমন ধান পানিতে তলিয়ে গেছে। ব🧸ৃষ্টির পরিমাণ আরও বাড়লে ধানের খেত টিকিয়ে রাখা কঠিন হয়ে যাবে বলে মনে করছেন কৃষকেরা।

পাইকগাছা উপজেলার গড়াইখালী ইউনিয়নের কুমখারী গ্রামটি শিবসা🎃 নদীর পাড়ে অবস্থিত। ওই গ্রামের শান্ত কুমার মণ্ডল বলেন, শিবসা নদীতে জোয়ারে পানির উচ্চতা অনেক বেড়েছে। দুই দিন ধরেই কখনো ভারী, কখনো মাঝারি, আবার কখনো গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছেই। সেই সঙ্গে বেড়েছে বাতাসের বেগ। এমন পরিস্থিতি চলতে থাকলে শিবসা নদীর খুদখালী এলাকার ঝুকিপূর্ণ নদীর বাঁধ যেকোনো সময় ভেঙে যেতে পারে। এ কারণে আতঙ্কে রয়েছেন এলাকাবাসী। জোয়ারের পানি কমে গেলে স্বেচ্ছাশ্রমে বাঁধ মেরামতের প্রস্তুতি নিচ্ছেন তারা।

শান্ত কুমার মণ্ডল আরও বলেন, লবণাক্ততার কারণে ওই এলাকায় শুধু আমন ধানই হয়। কৃষ❀কেরা নিজেদে൲র খাদ্যের চাহিদা মেটাতে যত্নসহকারে আমন ধানই লাগান। অতিবৃষ্টিতে এলাকার নিচু জমির সব ধানগাছ পানিতে তলিয়ে গেছে।

ডুমুরিয়াౠ উপজেলার বরাতিয়া গ্রামের কৃষক তাপস সরকার বলেন, “পানিতে খাল-বিল সব ডুবে গেছে। আমন ধানের খেতও ডুবে গেছে। যদি দু–তিন দিন এভাবে পানির নিচে ধানগাছ তলিয়ে থাকে, তাহলে তা বাঁচানো যাবে না।”

খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কাজী জাহাঙ্গীর হোসেন বলেন, টানা বৃষ্টিতে ৫ হাজার ৫০০ হেক্টর আমন ধানের খেত পানিতে ডুবে গেছে। ২ হাজার ৩৮৫ হেক্টর জমির শাকসবজি ক্ষতিগ্রস্ত হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ডুমুরিয়া ও ব🌼টিয়াঘাটা উপজেলায়। ক্ষতি কাটিয়ে উঠতে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে।

খুলনা আবহ🐓াওয়া কার্যালয়ের জ্যেষ্ঠ💝 আবহাওয়াবিদ আমিরুল আজাদ বলেন, সাগরে গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছিল। সেই নিম্নচাপ এখন স্থলভাগে অবস্থান করছে। শুক্রবার রাতে খুলনা অতিক্রম করে যশোরের মধ্য দিয়ে এখন ভারতের কলকাতার কাছাকাছি বাংলাদেশের সীমান্ত এলাকায় অবস্থান করছে। এ কারণে বৃষ্টি হচ্ছে। তবে এখন আর ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। হালকা থেকে মাঝারি আকারের বৃষ্টি হতে পারে। সোমবার (১৬ সেপ্টেম্বর) আবহাওয়া ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে।

Link copied!