• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


রূপপুর বিদ্যুৎ প্রকল্প

প্রথম ইউনিটের রিয়্যাক্টর বিল্ডিংয়ে ভেন্টিলেশন স্ট্যাক স্থাপন


পাবনা প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ১, ২০২৩, ০৮:৫৩ পিএম
প্রথম ইউনিটের রিয়্যাক্টর বিল্ডিংয়ে ভেন্টিলেশন স্ট্যাক স্থাপন

নির্মাণাধীন পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে𒈔র প্রথম ইউন🌊িটের রিয়্যাক্টর বিল্ডিংয়ের ডিজাইন পজিশনে স্থাপিত হলো ভেন্টিলেশন স্ট্যাক।

꧑মঙ্গলবার (১ আগস্ট) এই কাজ সম্পন্ন হয়। এর মূল কাজ হলো রিয়্যাক্টর কমপার্টমেন্ট থেকে অতিরিক্ত তাপ ও আর্দ্রতা অপসারণ🐷 করা।

অত্যন্ত জটিল এই কাজটি করতে সময় লেগেছে আট ঘণ্টা এবং ব্যবহার✅ করা হয়েছে শক্তিশালী ক্রেন। ভেন্টিলেশন স্ট্যাকের দৈর্ঘ্য ৬৭ মিটার এবং ওজন✱ ১০০ টন।

রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরি বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ভেন্টিলেশন স্ট্যাকটি স্থাপনের পরে রিয়্যাক্টর বিল্ডিংয়ের এলিভেশন দাঁড়িয়েছে +৯৯.৫০০। লাইটিং রড এরেস্টারকে বিবেচনায় নিওলে এর এলিভেশন হবে +১০১.০০০। ১৭৫ মিটার উচ্চতা বিশিষ্ট কুলিং টাওয়ারের পর এটিই প্রকল্পের সর্বোচ্চ স্থাপনা।

দেইরি আরও জানান, ইউনিট-১ এ বর্তমানে বড় মাপের বেশ কিছু ইকুইপমেন্টের স্থাপনার কাজ চলছে। চলতি আগস্ট মাসে রিয়্যাক্টর বিল্ডিংয়ের অত্𒁏যন্ত গুরুত্বপূর্ণ নিরাপত্তা ব্যবস্থা- স্বয়ংক্রিয় তাপ অপসারণ ব্যবস্থার বিভিন্ন এলিমেন্ট স্থাপন করা হবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জেনারেল ডিজাইনার ও কন্টাক্টর রা🥃শিয়ার রসাটম করপোরেশনের প্রকৌশল শাখা। প্রকল্পটিতে দুটি ইউনিট স্থাপিত হবে। প্রতিটির উৎপাদন ক্ষমতা ১ হাজার ২০০ মেগাওয়াট। প্রতিটি ইউনিটে থাকছে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর রিয়্যাক্টর, যেগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

আগামী সেপ্টেম্বর🐻 মাসের শেষ দিকে রাশিয়া থেকে প্রথম ইউনিটের জন্য ফ্রেশ পারমাণবিক জ্বালানি বাংলাদেশে এসে পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে।

Link copied!