• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


উজানের ঢলে ঝাঁকে ঝাঁকে বোয়াল, কীভাবে এলো


সিরাজগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: জুন ২৩, ২০২৪, ০৭:৩১ পিএম
উজানের ঢলে ঝাঁকে ঝাঁকে বোয়াল, কীভাবে এলো

সিরাজগঞ্জের যমুনাসহ আশপাশের ফুলজোড়, করতোয়া, বড়াল ও হুড়া সাগড় নদী ভরে উঠেছে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে। এতে য🦩মুনা ও চলনবিলের নদ-নদী, খাল-বিলে দেখা মিলছে ঝাঁকে ঝাঁকে বোয়াল মাছ। ছোট-বড় এসব বোয়াল ধরতে সৌখিন ও পেশাজীবী মাছ শিকারীরা জাল, জুইতা ও টেঁটা হাতে উৎসবে মেতে𒈔 উঠেছেন।

এত বোয়াল দেখে অবাক হয়েছেন স্থ♊ানীয়রা। দিন দিন নদ-নদী থেকে যখন মাছ উজার হয়ে যাচ্ছে তখন এত মাছ দেখে অনেকে আত্মহারা। যমুনা তীরবর্তী সিরাজগঞ্জ সদর, কাজিপুর, বেলকুচি, এনায়েতপুর, শাহজাদপুর,🌊 চৌহালীসহ চলনবিল এলাকায় মাঝ ধরার উৎসব চলছে। স্থানীয় হাট-বাজারেও কেনাবেচা হচ্ছে এসব বোয়াল।

মাছ শিকারীরা বলছেন, যমুনা তীরবর্তী নদ-নদী ছাড়াও বিলঝিলে ঝাঁকে ঝাঁকে ছোট, বড় বোয়াল ধরা পড়ছে। এসব বোয়ালের বেশিরভাগই ৫ থেকে ৭ কেজি ওজনের। তবে প্রশ্ন জেগেছে, এত বোয়াল কোথা থেকে আসছে। কীভাবেই বা আসছে। বিশেষ করে প্রাকৃতিক বোয়াল মাছ এখন আর দেখাই যায় না। এ🍒মন পরিস্থিতিতে ঝাঁকে ঝাঁকে বোয়াল মাছ দেখার জন্য ভিড় করছেন উৎসুক জনতা। অনেকেই কেনার জন্য দরদামও করছেন।

নদ-ন🃏দী, খাল-বিল, জলাশয়ে বিপুল পরিমাণ বোয়াল মাছের উপস্থিতির কারণ ব্যাখ্যা করেছেন চৌহালী উপজেলা মৎস্য কর্মকর্তা তানভীর হাসান মজুমদার। তিনি বলছেন, বিভিন্ন নদ-নদীর মাছ সংরক্ষণের জন্য মৎস্য অধিদপ্তর থেকে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এতে বিভিন্ন প্রজাতির মাছ বেড়ে উঠেছে। ব🍎ংশ বিস্তার করেছে। যা এখন ধরা পড়ছে। তবে শিকারিদের ডিমওয়ালা মা মাছ না ধরার জন্য পরামর্শ দিয়েছেন এই মৎস কর্মকর্তা।

Link copied!