• ঢাকা
  • সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ২০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


অর্থবছরের প্রথম প্রান্তিকে জিডিপি প্রবৃদ্ধি কমেছে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৪, ০৯:১২ পিএম
অর্থবছরের প্রথম প্রান্তিকে জিডিপি প্রবৃদ্ধি কমেছে
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো

চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) দেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি কিছুটা কমে গেছে বাংলাদেশ পরౠিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

বৃহস্পতিবার (১৫ ফেব্🍎রুয়ারি) এক প্রতিবেদন♊ে এ তথ্য প্রকাশ করেছে বিবিএস।

সংস্থাটি জানিয়েছে, অর্থবছরের প্রথম প্রান্তিকে প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক শূন্য ৭ শতাংশ। অর෴✱্থবছরের একই প্রান্তিকে প্রবৃদ্ধি হয়েছিল ৮ দশমিক ৭৬ শতাংশ। অর্থাৎ চলতি প্রান্তিকে জিডিপি প্রবৃদ্ধি কমেছে ২ দশমিক ৬৯ শতাংশ।

বিসিএসের আরেক প্রতিবেদন অনুযায়ী, চূড়ান্ত হিসাবে গত ২০২২-২৩ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ৭৮ শতাংশ। যদিও সাময়িক হিসাবে, গত অর্থবছরে দেশের জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ৬ দশমিক শূন্য ৩ শতাংশ। তার মান🐬ে সাময়িক হিসাব থেকেও প্রবৃদ্ধি কিছুটা কমে গেছে। গত ২০২১-২২ অর্থবছরে প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ১০ শতাংশ। তার 🍬আগের অর্থবছরে প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ৯৪ শতাংশ।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত মানতে প্রান্তিকভিত্তিক (তিন মাস পরপর) মোট দেশজ উৎপাদনের (জিডিপি) হিসাব প্রকাশ করেছে বিবিএস। ৪৭০ কো☂টি ডলার ঋণ দেওয়ার শর্তে আইএ🍨মএফ বলেছিল, তিন মাস পরপর জিডিপির হালনাগাদ হিসাব প্রস্তুত করতে হবে। পাশাপাশি শ্রমশক্তি জরিপও প্রান্তিকভিত্তিক করতে হবে। ইতিমধ্যে প্রান্তিকভিত্তিক শ্রমশক্তি জরিপ প্রকাশ শুরু হয়েছে বিসিএস।

Link copied!