• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


রুশদের ভিসা বাতিল করছে ইউরোপ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৯, ২০২২, ০৫:৪৪ পিএম
রুশদের ভিসা বাতিল করছে ইউরোপ

রাশিয়ার টুরিস🐬্ট ভিসা স্থগিত করার জন্য প্রস্তুতি নিচ্ছে ইউরোপ। এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে বৈঠক করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র মন্ত্রীরা।

ইউক্রেন যুদ্ধ শুরুর পরই রাশিয়ার জ্বালানি আমদানি সীমিত করার সঙ্গে রুশ পর্যটকদের জন্য সীমানা♛ বন♓্ধ করার হুমকি দেয় ইউরোপের দেশগুলো।

গার্ডিয়ান জানায়, গত কয়েস মাস ধরেই ইউরোপের কিছু দেশ রুশদের ভিসা স্থগিত রাখার জন্য সম্মিলিত পদক্ষেপের দাবি করে আসছে। ২৪ ফেব্রুয়ারী রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সামরিক অভিযানের নির্দেশ দেဣওয়ার পরপরই চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড🉐সহ কয়েকটি দেশ রুশ পর্যটকদের ভিসা দেওয়া বন্ধ করে দেয়।

তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আবেদনের প♉র এবার রুশদের ইউরোপ ভ্রমণে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করার চিন্তা করꦯছে ইইউ। এ উদ্দেশ্যে মঙ্গলবার থেকে চেক প্রজাতন্ত্রের প্রাগে দুদিনব্যাপী বৈঠক করবেন মন্ত্রীরা। 

তারা ইইউভুক্🎉ত দেশগুলোতে রাশিয়ার ভিসা সুবিধা স্থগিত করার জন্য জোটের রাজনৈতিক সমর্থন আদায়রে পরিকল্পনা করছেন। ইইউর এক ঊর্ধ্বতন কর🌠্মকর্তা বলেন, “রুশ জনগণের কাছে আমাদের একটি সংকেত পাঠাতে হবে যে এই যুদ্ধ যৌক্তিক নয়, এটি অগ্রহণযোগ্য।”

আগামী সপ্তাহেই ইইউ মস্কোর সঙ্গে ভিসা চুক্তি স্থগিতﷺ করার অনুমোদন দেবে বলে আশা করা হচ্ছে। 

Link copied!