• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ইউরোপে গ্যাস সরবরাহ সীমিত করল রাশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১১, ২০২২, ০২:০৩ পিএম
ইউরোপে গ্যাস সরবরাহ সীমিত করল রাশিয়া

ইউরোপে গ্যাস বহনকারী রাশিয়ার বৃহত্ত꧙ম পাইপলাইনটি সোমবার থেকে বন্ধ রাখা হয়েছে।𒁏 রয়টার্স জানায়, বার্ষিক রক্ষণাবেক্ষণ কাজের জন্য এর গ্যাস প্রবাহ দশ দিনের জন্য বন্ধ থাকবে।

নর্ড স্ট্রিম ১ পাইপলাইনটি বাল্টিক সাগরের তলদেশ দিয়ে রাশিয়া থেকে জার্মানিতে প্রতি বছর ৫ হাজার ৫০০ ঘনমিটার গ্যাস পরিবহন করে। ১১ থেকে ২১ জুলাই পর্যন্ত এর রক্ষণাবেক্ষণ চলবে।

তবে ইউরোপের দেশগুলো আশঙ্কা করছে ইউক্রেন যুদ্ধের কারণে আরোপ করা নিষেধাজ্ঞার জেরে অনির্দিষ্টকালের জন্য রাশিয়া গ্যাস সর🌄বরাহ বন্ধ করে দিতে পারে।

এর আগে কানাডায় অবস্থিত জার্মানির সিমেন্স এনা🃏র্জি কোম্পানি রক্ষণাবেক্ষণ সরঞ্জাম দিতে দেরি করায় গত মাসে পাইপলাইনের মোট প্রবাহের ৪০ শতাংশ গ্যাস সরবরাহ কমিয়🎐ে দেয় রাশিয়া।

গত সপ্তাহের শেষে কানাডা টারবাইনটি ফিরিয়ে দিলেও রাশিয়ার জ্বালানি রপ্তানির উপর নিষেধাজ্ঞা বাড়াবে বলেও ঘোষণা দেয়। তাই ইউরোপের আশঙ্কা রাশিয়া গ্যাস সরবরাহ আরও সীমিত করার উদ্দেশ্যে রক্ষণাবেক্ষণের সময় বাড়িয়ে দিতে পারে। ফলে শীতকালে গ্যাস সঙ্কটকে ✅আরও প্রকট আকার ধারণ করতে পারে। 

তবে রাজনৈতিক চাপ প্রয়োগের জন্য রাশিয়া তেল ও গ্যাস সরবরাহ কমিয়ে দিচ্ছে এমন অভিযোগ নাকচ করে দিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র ༒দিমিত্রি পেসকভ। তিনি বলেন, পাইপলাইনের রক্ষণাবেক্ষণের জন্য গ্যাস সরবরাহ বন্ধ করা একটি নিয়মিত ঘটনা। এটা কেউ নতুন করে ‘উদ্ভাবন’ করেনি।

রাশিয়া থেকেꦐ ইউরোপে গ্যাস সরবরাহের জন্য আরও কয়েকটি বড় পাইপলাইন রয়েছে, তবে সেগুলোতেও ধীরে ধীরে প্রবাহ হ্রাস পাচ্ছে। বিশেষ করে রাশিয়ার আক্রমণের পর মে মাসে একটি গ্যাস লাইনের ট্রানজিট রুট বন্ধ করে দেয় ইউক্রেন।

এছাড়াও ইউরোপীয় কয়েকটি দেশে রুবেলে অর্থপ্রদান🌳ের রাজি না হওয়ায় সেখ📖ানে গ্যাস সরবরাহ সম্পূর্ণভাবে বন্ধ করে দিয়েছে রাশিয়া।

Link copied!