• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


মহাত্মা গান্ধীর ১৫৩ তম জন্মবার্ষিকী উদযাপন করেছে ভারত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২, ২০২২, ০৫:২৭ পিএম
মহাত্মা গান্ধীর ১৫৩ তম জন্মবার্ষিকী উদযাপন করেছে ভারত

প্রতিবছরের মতো এবারও ২ অক্টোবর গান্ধী জꦚয়ন্তী উদযাপন করেছে ভারত। এদিনে মহাত্মা গান্ধীর ১৫৩তম জন্মদিন পালন করেছে ভারতের জনগণ ও বিভিন্ন প্রতিষ্ঠান।

গান্ধী জয়ন্তীতে শ্রদ্ধা জ্ঞাপন করেছেন ভারতের রাষ্ট্রপতি দ্রুপদী মুর্মু এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক টুইট বার্তায় মোদি সবাইকে গান্ধীর আদর্শ মেনে চলার আহ্বান জানান। পাশাপাশি গান্ধীজীকে শ্রদ্ধা জানাতে দেশীয় পণ্যের বিকাশে জনগণকে খাদি ও হস্তশিল্প ক্রয়ের অনুরোধ জানান ত൩িনি।

শ্রদ্ধা জানিয়েছেꦚন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী এবং কংগ্রেস এমপি রাহুল গান্ধী।

২০০৭ সাল থেকে আন্তর্জাতিকভাবে এই দিনটিকে অহিংসা দিবস হিসে♚বেও পালন করা হয়। এই দিন উপলক্ষে গান্ধীকে শ্রদ্ধা জানিয়ে টুইট করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস। তিনি সবাইকে মহাত্মা গান্ধীর মূল্যবোধ 📖ধারণ করে শান্তি ও মর্যাদার পথে এগিয়ে যাওয়ার আহ্বান জানান।

ভারতের জাতির পিতা মহাত্মা গ✱ান্ধী ছিলেন কঠোর সহিংসতা বিরোধী। অহিংস পথে তিনি ভারতের স্বাধীনতা আন্দোলনকে এগিয়ে নিয়ে গেছেন। তার সেই পথে যারা সঙ্গী হয়েছিলেন, ভারত আজও তাদের স্মরণ করে।

গান্ধী প্রথমদিকে ছিলেন একজন আইনজীবী এবং পরে তিনি একজন জাতীয়তাবাদী হিসেবে আবির্ভূত হন। তিনি ধৈর্য ও ভালোবাসার ಞশক্তিতে বিশ্বাস করতেন।

অহিংসার বানী ছড়িয়ে দি🤡তে বেশ জাঁকজমকജ আয়োজনে প্রতিবছর এই দিনে ভারতবাসী স্মরণ করেন শান্তির দূত মহাত্মা গান্ধীকে।

Link copied!