• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


গৌতম ঘোষের তথ্যচিত্রে কলকাতা ও বঙ্গবন্ধু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২২, ১২:৫৮ পিএম
গৌতম ঘোষের তথ্যচিত্রে কলকাতা ও বঙ্গবন্ধু

বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িꦜয়ে আছে কলকাতার নাম। রাজনৈতিক জীবনের খুব গুরুত্বপূর্ণ সময় তিনি কাটিয়েছেন ব্রিটিশ ভারতের সাবেক এই রাজধানীতে।  ইসলামিয়া কলেজ, পার্ক সার্কাস, রিপন স্ট্রিট, আলিমুদ্দিন স্ট্রিট, ‘মিল্লাত’ পত্রিকা—এ নামগুলো বঙ্গবন্ধুর জীবনের অংশ।

কলকাতায় বঙ্গবন্ধুর কাটানো🏅 জীবন নিয়ে তথ্য💃চিত্র নির্মাণ করছেন ভারতের অন্যতম পরিচালক গৌতম ঘোষ। নাম ‘কলকাতায় বঙ্গবন্ধু’। তথ্যচিত্রটির প্রযোজনা করছেন ফ্রেন্ডস অব বাংলাদেশ এবং কলকাতার বাংলাদেশ উপদূতাবাস। 

জানা গেছে, ৩০ মিনিট ব্যাপ্তির এই তথ্যচিত্রে তুলে ধরা হবে কয়েক দফায় শেখ মুজিবের কলকাতা সফর, থাকা এবং তাঁর রাজনৈতিক জীবনের বিভিন্ন পর্ব। সোমবার (৪✤ এপ্রি♑ল) কলকাতার মৌলানা আজাদ কলেজের (সাবেক ইসলামিয়া কলেজ) দোতলার অলিন্দে শুরু হয়েছে তথ্যচিত্রটির শুটিং পর্ব।

এ বিষয়ে পরিচালক গৌতম ঘোষ বলেন, ‘‘সবচেয়ে বড় প্রামাণ্যতথ্য বঙ্গবন্ধুর লেখা ‘অস✤মাপ্ত আত্মজীবনী’। জেলে বসে তিনি লিখেছিলেন। বঙ্গবন্ধুর কলকাতায় অবস্থান পর্বের বিভিন্ন ঘটনা বারবার অতীতে গিয়ে তুলে ধরার চেষ্টা করা হবে এই তথ্যচিত্রে। বঙ্গবন্ধুর জীবনের এই পর্ব নিয়ে ভবিষ্যতে পূর্ণদৈর্ঘ্য সিনেমাও হতে পারে।”

ফ্রেন্ডস অব বাংলাদেশের সহসভাপতি সত্যম রায়চৌধুরী বলেন, “বাংলাদেশে যতবারই গেছি, ততবারই বহু মানুষের কাছে শুনেছি বঙ্গবন্ধুর জীবনের সঙ্গে যে বাড়িগুলো জড়িত সেগুলো নিয়ে একটা ডকুমেন্টেশন করা উচিত। ‘বঙ্গবন্ধু ফর ইউ’ বইটি সম্পাদনা করতে গিয়ে বঙ্গবন্ধুকে 🐼আরও ভালোভাবে জেনেছি। তথ্যচিত্রটি স্থায়ী হয়ে থেকে য♔াবে বলে আমার বিশ্বাস।”

কলকাতায় বাংলাদেশের উপরাষ্ট্রদূত তৌফিক হাসান বলেন, “বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ, মু🐷জি🌟ববর্ষেই তথ্যচিত্রটি করার পরিকল্পনা হয়েছিল। কিন্তু অতিমারি করোনার কারণে তা পিছিয়ে যায়। জুন মাসের মধ্যে নির্মাণ সম্পূর্ণ হয়ে যাবে।”

Link copied!