• ঢাকা
  • শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


মহাসড়ক অবরোধ করে ক্রিকেট-ফুটবল খেলায় মেতেছেন শিক্ষার্থীরা


কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ৭, ২০২৪, ০৯:৪৫ পিএম
মহাসড়ক অবরোধ করে ক্রিকেট-ফুটবল খেলায় মেতেছেন শিক্ষার্থীরা

‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অবরোধ করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষারꦛ্থীরা। এসময় যান চলাচল বন্ধ থাকায় আন্দোলনকারীরা ক্রিকেট ও ফুটবল খেলায় মেতে ওঠেন।

রোববার (৭ জুলাই) বিকেল ৪টায় অবরꦍোধ চলাকালে শিক্ষার্থীরা এই খেলায় অংশ নেন।

আইন বিভাগের শিক্ষার্থী মেরাজ হোসাইন বলেন, “আমাদের এই সময়টায় পড়ার টেবিলে বা খেলার মাঠে থাকার ♔কথা ছিল, কিন্তু বর্তমানে কোটার এই সিস্টেমের জন্য আমাদের মহাসড়কে এসে আন্দোলন করতে হচ্ছে। আমাদের দেশের এই বৈষম্য বাতিল করার জন্য আমরা রাজপথে নেমেছি। রাজপথে আমাদের এই ক্রিকেট-ফুটবল খেলার জায়গা না। কিন্তু আমরা এটাই বোঝাতে চাচ্ছি আমরা এই আন্দোলন যতদিন না শেষ করতে পারব ততদিন চালিয়ে যাব।”

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী রকিবুল হাসান সোহাগ বলেন, “আমরা কোটা পদ্ধতির সংস্কার চাই। যতদিন পর্যন্ত কোটা পদ্ধতির সংস্কার হচ্ছে না ততদিন আমাদের আন্দোলন চলবে। আমরা প্রতিবাদ𝔉 স্বরূপ মহাসড়কে ফুটবল-ক্রিকেট খেলছি।”

উল্লেখ্য, শিক্ষার্থীদের দাবির মুখে ২০১৮ সালে ১ম ও ২য় শ্রেণির সরক♎ারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা বাতিল করে একটি পরিপত্র জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। পরবর্তীতে মুক্তিযোদ্ধার সন্তানরা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে রিট করলে গত ৫ জুন (বুধবার) সরকারি পরিপত্রটিকে অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট। এরপর সেটি সুপ্রিমকোর্টের আপিল বিভাগেও বহাল থাকে। এরপর থেকেই এই রায়ের বিরুদ্ধে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা।

সেই আন্দোলনের অংশ হিসেবে রোববার ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে ‘বাংলা ব্লকেড’ কর্মꦆসূচি পালন করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর সঙ্গে একাত্মতা পোষণ করেন কুমিল্লা ভিক্টরিয়া কলেজসহ কুমিল্লার অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও। 

Link copied!