• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৫ সেপ্টেম্বর, ২০২৪, ২০ ভাদ্র ১৪৩১, ৩০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সহিংসতায় বাংলাদেশে অন্তত ৩২ শিশুর মৃত্যু: ইউনিসেফ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২, ২০২৪, ০৯:৪৯ পিএম
সহিংসতায় বাংলাদেশে অন্তত ৩২ শিশুর মৃত্যু: ইউনিসেফ
ইউনিসেফ। ছবি: সংগৃহীত

ব🎀াংলাদেশে সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনের জের ধরে সাম্প্রতিক সহিংসতায় অন্তত ৩২ শিশুর মৃত্যু হয়েছে। এসব শিশ🐻ুর মৃত্যুতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা—ইউনিসেফ।

শুক্রবার (২ আ𓆉গস্ট) ইউনিসেফের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে শিশুদের মৃত্যুর এ তথ্য জানানো হয়। এতে ইউনিসেফের দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক সঞ্জয় উইজেসেকেরা বলেছেন, সꦍব সময় শিশুদের সুরক্ষিত রাখতে হবে। এটা সবার দায়িত্ব।

বিবৃতিতে সঞ্জয় উইজেসেকেরা বলেন, “জুলাই মাসে বিক্ষোভের সময় অন্তত ৩২ শিশু নিহত হয়েছে বলে নিশ্চিত হয়েছে ইউনিসেফ। এ ছাড়া অনেক শিশু আহত হয়েছে এবং অনেককে আটক করা হয়েছে। শিশুদের এই মৃত্যু ভয়𝓡ানক ক্ষতি। সব ধরনের সহিংসতার নিন্দা জানায় ইউনিসেফ।”

ইউনিসেফের এই কর্মকর্তা আরও বলেন, “আন্তর্জাতিক মানবাধিকার আইন, বাংলাদেশের স্বাক্ষর করা জাতিসংঘের🤪 শিশু অধিকার সনদ এবং আটক করা হলে শিশুদের ওপর যে প্রভাব পড়ে, তা নিয়ে গবেষণার ভিত্তিতে ইউনিসেফ শিশুদের যেকোনো ধরনের আটক বন্ধের আহ্বান জানায়।”

ইউনিসেফের কর্মকর্তা সঞ্জয় উইজেসেকেরা জানান, এক সপ্তাহ বাংলাদেশে কাটানোরಌ পর সবেমাত্র দেশটি থেকে গিয়েছেন তিনি🍷। বাংলাদেশে সাম্প্রতিক সহিংসতা ও চলমান অস্থিরতার যে প্রভাব শিশুদের ওপর পড়ছে, তা নিয়ে তিনি উদ্বিগ্ন।

সহিংসতার প্রভাব থেকে শিশুদের বের করে আনা এবং তাদের নিরাপদে রাখতে স্কুলগুলো খুলে দেওয়া, পড়াশোনা𝔉 পুনরায় চালু এবং বন্ধুবান্ধব ও শিক্𝓀ষকদের সঙ্গে তাদের আবার মিলিত হওয়ার সুযোগ তৈরি করা সবচেয়ে ভালো উপায়গুলোর অন্যতম বলে উল্লেখ করেন উইজেসেকেরা।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!