তামিম-জয়ের ব্যাটে বড় স্বপ্ন বাংলাদেশের

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ১৭, ২০২২, ১২:১৮ পিএম
ছবি সংগৃহীত

দ্বিতীয় দিনের শেষ সেশনেই বড় জুটির ইঙ্গিত দিয়েছিল বাংলাদেশের ওপেনাররা। গতকালের সেই ধারাবাহিকতা ধরে রেখে তৃতীয় দিনের শুরুটাও অসাধারণ করলেন টাইগার দুই ওপেনার তামিম ইকবাল ও মাহমুদুল ইসলাম জয়। মাঝജে নিজের ফিফটি তুলে নিয়ে বাউন্ডারিতে ক্যাচ তুলে দিয়েছিলেন জয়। তবে লঙ্কান ফিল্ডার লাসিথ এম্বুলদেনিয়া সেই ক্যাচটা ধরতে পারলেন না। জীবন পেয়ে তরুণ এই ব্যাটার তামিমকে সঙ্গ দিয়ে ইতোমধ্যেই পার করে ফেলেছে ১৫০ রানের জুটি।  

দীর্ঘ ৫ বছর ও ৩১ টেস্ট ম্যাচের পর উদ্বোধনী জুটিতে⭕ শতরানের দেখা পেয়েছে স্বাগতিকরা। ফলে চট্টগ্রা🎃ম টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশন শেষে ৪৭ ওভারে বাংলাদেশ বিনা উইকেটে ১৫৭ রান করেছে। শ্রীলঙ্কার চেয়ে এখনও ২৪০ রানে পিছিয়ে বাংলাদেশ। 

দুই অপরাজিত ব্যাটার তামিম ইকবাল ৮৯ এব🍎ং তরুণ ব্যাটার জয় ৫৮ রানে অপরাজিত আছেন। এই জুটির ব্যাটে বড় সংগ্রহের স্বপ্ন দেখছে &n🔯bsp;বাংলাদেশ।

মঙ্গলবার (১৭ মে) আগের দিনে ১৯ ওভারে ৭৬ রানে শেষ করা বাংলাদেশের বিপক্ষে স্পিন দিয়ে শুরু করে শ্রীলঙ্কা। রমেশ মেন্ডিসের করা দিনের প্রথম ওভার থেকেই তামিম বাহারি সব শট মারতে থাকেন। ফলে মাত্র ৭১ বলেই সাত চারে নিজের ফিফ꧑টি তুলে দেন।

আরেক ব্যাটার জ🦋য়ের ফিফটি 📖করতে লাগে ১১০ বল। পাঁচ ম্যাচের ক্যারিয়ারে এটি ডানহাতি এই ব্যাটারের দ্বিতীয় হাফ সেঞ্চুরি। ফিফটি ছোঁয়ার পথে ৮টি চার মারেন জয়। তবে তার পরেই আসিথা ফার্নান্দোর বলে বাইন্ডারি লাইনে ক্যাচ তুলে দিয়েছিলেন তিনি। কিন্তু সেটি তালুবন্ধি করতে পারেননি এম্বুলদেনিয়া।

এরপর বাংলাদেশি ব্যাটাররা আর ভুল করেননি।ꦓ তামিমের সঙ্গে জয়ের দায়িত্বশীল ব্যাটিংয়ে প্রথম সেশনের খেলা শেষ করেছেন ২৮ ওভারে ৮১ রান করে। দিনের শুরুর ৯ ওভারেই ৪৭ রান নিয়ে ফেলেছিলেন তামিম ও জয়। পরের ১৯ ওভারে খানিক রয়েসয়ে খেলে যোগ করেন ৩৪ রান। এ দুজনের সুবাদে দীর্ঘ ৬২ মাস ও ৬১ ইনিংস পর উদ্বোধনী জুটিতে শতরানের দেখা পেয়েছে বাংলাদেশ।

সবশেষ ২০১♔৭ সালের মার্চে শ্রীলঙ্কা বিপক্ষে গল টেস্টে শতরানের জুটি পেয়েছিল বাংলাদেশের ওপেনাররা। সে ম্যাচে তামিম ইকবাল ও সৌম্য সরকার গড়েছিলেন ১১৮ রানের জুটি।

এদিকে তামিম তার ক্যারিয়ারের ৩২তম ফিফটি করে ব্যক্তিগত ৮৫ রান তুলে সতীর্থ মুশফিকুর রহিমকে টপকে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে গেছেন। আর ৬৩ রান করলে দেশের প্রথম ব্যাটার হিসেবে টেস্ট ক্রিকেটে ৫ হাজার 🌳রানের মালিকও হবেন ড্যাশিং এই ওপেনার।

আরও সংবাদ