বাংলাদেশের বিপক্ষে রেকর্ড অশ্বিন-জাদেজার

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ০৭:১১ পিএম
দৌড়ে রান নিচ্ছেন রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। ছবি : সংগৃহীত

বাংলাদেশের পেসার হাসান মাহমুদের বিধ্বংসী বোলিংয়ে চেন্নাইয়ে প্রথম টেস্টের প্রথম দিনে এক পর্যায়ে ১৪৪ রানে ৬ উইকেট পড়ে গিয়েছিল ভারতের। সেখান থেকে ভারতকে টানলেন রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। প্রথম দিনের শেষে ভারতের রান ৬ উইকেটে ৩৩৯। অশ্বি🔥ন ও জাদেজার মধ্যে ১৯৫ রানের জুটি হল। বাংলাদেশের বিপক্ষে রেকর্ড করলেন ভারতীয় জুটি।

টেস্টে বাংলাদেশের বিপক্ষে সপ্তম উইকেটে সবচেয়ে বেশি রানের জুটি গড়লেন অশ্বিন ও জাদেজা। এর আগে এই রেকর্ড ছিল শচীন টেন্ডুলকার ও জহির খানের মধ্যে। ১৩৩ রান করেছিলেন তারা। সেই রেকর্ড এই ম্যাচে ভেঙে দিলেন অশ্বিন ও জা🃏দেজা। এখনও অপরাজিত রয়েছেন তারা। দ্বিতীয় দিন এই জুটি আরও বড় করার চেষ্টা করবেন ভারতের দুই ব্যাটার।

ঘরের মাঠে সপ্তম উইকেটে সবচেয়ে বেশি রানের জুটিতে দ্বিতীয় স্থানে রয়েছেন অশ্বিন ও জাদেজা। শীর্ষে কপিল দেব ও সৈয়দ কিরমানি। ভারতের মাটিতে ১৪টি ম✨্যাচে ৬১৭ রান করেছেন তারা। অশ্বিন ও জাদেজা ১৪টি ম্যাচে ৫৯৫ রান করেছে💞ন। দ্বিতীয় দিন কপিল-কিরমানি জুটিকে ছাপিয়ে যেতে পারেন ভারতের দুই স্পিনার-অলরাউন্ডার।

৬ উইকেট পড়লেও শুরু থেকেই আক্রমণাত্মক ছিলেন অশ্বিন ও জাদেজা। পাল্টা বড় শট খেলতে থাকেন তারা। তাদের আক্রমণে চাপে পড়ে যায় বাংলাদেশ। দিনের শেষ পর্যন্ত টিকে দুই ব্যাটার। অশ্বিন ১১২ বলে ১০২ রানে খেলছেন। টেস্টে ষষ্ঠ শতরান করেছেন তিনি। ১০টি চার ও দু’টি ছক্কা মেরেছেন অশ্বিন। অন্য দিকে জাদেজা ১১৭ বলে ৮৬ রানে খেলছেন🧸। তিনিও ১০টি চার ও দু’টি ছক্কা মেরেছেন। দ্বিতীয় দিন তার কাছেও সুযোগ রয়েছে শতরান করার।