টেস্টের যে রেকর্ড ক্লাবে অশ্বিন একাই

তারিক আল বান্না প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ০৬:১৬ পিএম
সেঞ্চুরি করার পর রবিচন্দ্রন অশ্বিন। ছবি : সংগৃহীত

অভিবাদন জানাতেই হবে তাকে। বাংলাদেশের পেস আক্রমণে ভারতের ইনিংসের যখন যাই যাই অবস্থা, তখন অত্যন্ত ঠান্ডা মাথায় খেলে শুধু ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরিꦡই তুলে নেননি, দলকে নিশ্চিত বিপদের হাত থেকেও রক্ষা করেন রবিচন্দ্রন অশ্বিন। সপ্তম জুটির পার্টনার রবীন্দ্র জাদেজাকে সঙ্গী করে  অপরাজিত ১৯৫ রান তোলেন। যেখানে চেন্নাই টেস্টের প্রথম দিনের খেলাশেষে অশ্বিন ১০২ ও জাদেজা ৮৬ রানে অপরাজিত রয়েছেন। ভারতের ইনিংসে জমা পড়েছে ৬ উইকেটে ৩৩৯ রান।  

উইকেট যেমনই হোক,🐻 অশ্বিনের কাছে তা অচেনা নয়। ঘরের ছেলে বলে কথা। তবে চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে বৃহস্পতিবার বল নয়, ꦯবরং ব্যাট হাতেই নিজের জাত চেনালেন তিনি। দলকে চাপ থেকে উদ্ধার করে ঢুকে গেলেন বিরল এক ক্লাবে। যে ক্লাবে তিনি ছাড়া নেই আর কোনো ক্রিকেটার।

টেস্ট ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে ৩৬ বার পাঁচ বা এর বেশি উইকেট এবং ২০ বার ফিফটি বা এর বেশি রান নেওয়ার কীর্তি গড়লেন অশ্বিন। সঙ্গে তুলে নিলেন ক্যারিয়ারের🌃 ষষ্ঠ সেঞ্চুরি। এছাড়াও ১৪টি ফিফটি আছে তার নামের পাশে।

১০১তম টেস্ট খেলছেন ৩৮ বছর বয়সী চেন্নাইয়ের ছেলে অশ্বিন। ১৩ বছরের টেস্ট ক্যারিয়ারে এখন পর্যন্ত ৩৪১১ করেছেন তিনি। যেখানে তার সর্বোচ্চ সংগ্রহ ১২৪ রান টিকে থাকলে হয়তো বাংলাদেশের বিপক্ষে সেটাও ছাড়িয়ে 💦যাবেন। ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক হয় অলরাউন্ডার অশ্বিনের।