লজ্জার রেকর্ডে কোহলির পাশে শুভমান

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ০৩:৪৬ পিএম
বিরাট কোহলি ও শুভমান গিল। ছবি : সংগৃহীত

ভারতে🐬র ব্যাটার শুভমন গিল টেস্ট ক্রিকেটে আবারও ব্যর্থ। দীর্ঘ দিন পরে টেস্ট খেলতে নেমে রান পেলেন না শুভমান। বৃহস্পতিবার চেন্নাইয়ে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিন আউট হয়ে গেলেন শূন্য রানে। লজ্জার নজিরে বিরাট কোহলির পাশে বসলেন তিনি।

রোহিত শর্মা ফেরার পর নেমেছিলেন শুভমান। কিন্তু ক্রিজ়ে থাকাকালীন কখনও স্বচ্ছন্দে দেখ🍃ায়নি তাকে। বাংলাদেশের বোলারেরা বার বার চাইলেন যাতে শুভমান লেগ ⛎সাইডে খেলেন।

অষ্টম ওভারের তৃতীয় বল করছিলেন হাসান মাহমুদ। তিনি লেগ স্টাম্পের অনেকটা বা♐ইরে বল করেন। গিল ফ্লিক করতে গিয়েও পারেননি। বল তার ব্যাটে হালকা খোঁচা লেগে উইকেটকিপার লিটন দাসের হাতে জমা পড🌊়ে।

এই নিয়ে এক বছরে টে𒁏স্টে তিন বার শূন্য করলেন শুভমান। কোহলিরও এই নজির রয়েছে। এ ছাড়া মনসুর আলি খান পতৌদি (১৯৬৯), দিলীপ বেঙ্গসরকর (১৯৭৯) এবং বিনোদ কাম্বলির (১৯৯৪) এই নজির রয়েছে। কোহলি ২০২১ সালে এক বছরে তিন বার শূন্য করেছেন।

তবে এক বছরে টেস্টে সবচেয়েꦗ বেশি শূন্য ক♍রার নজির রয়েছে মোহিন্দর অমরনাথের। তিনি ১৯৮৩ সালে সেই নজির গড়েছিলেন।

এ বছরের শুরুতে ইংল্🦄যান্ডের বিরুদ্ধে হায়দরাবাদ এবং রাজকোট টেস্টে শূন্য করেছিলেন শুভমান। দলে তার জায়গা নিয়ে টা🐽নাপড়েন তৈরি হয়েছিল। পরে অবশ্য দু’টি শতরান এবং দু’টি অর্ধশতরান করে জায়গা ধরে রেখেছিলেন।