বাংলাদেশের দুশ্চিন্তা বাড়াচ্ছে ম্যাথিউস-ফার্নান্দো জুটি

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ১৬, ২০২২, ০৩:০৪ পিএম
ছবি সংগৃহীত

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশনেই অ্যাঞ্জেলো ম্যাথিউসের উইকেট পেতে পারত বাংলাদেশ। কিন্তু💜 টাইগার বোলার কিংবা ফিল্ডার কেউই আবেদন করেননি। ফলে লঙ্কান দলের সেঞ্চুরিয়ান ম্যাথিউস বেঁচে যান ব্যক্তিগত ১১৯ রানে। আর দ্বিতীয় সেশনে বিশ্ব ফার্নান্দোর সহজ ক্যাচ ফসকে যায় মুশফিকুর রহিমের হাত থেকে। জীবন পেয়ে এই টেইলএন্ডার সঙ্গ দিচ্ছেন অভিজ্ঞ ম্যাথিউসকে।

সোমবার (১৬ মে) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচের দ্বিতীয় দিনে ম্যাথিউস-ফার্নান্দো জুটি ২৩.৩ ওভার ব্যাট করে দলের সংগ্রহে ৪৭ রান যোগ করেছেন। ফলে শ্রীলঙ্কা চা পানের বিরতিতে যায় ৮ উইকেটে ৩৭৫ রানে। ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে ১৭৮ রানে খেলছেন♈ ম্যাথিউজ।💖 আর বিশ্ব ফার্নান্দো অপরাজিত আছেন ১৭ রানে।

মাত্র ২০ বলের মধ্যে ৪ উইকে📖ট নিয়ে লঙ্কানদের দ্রুত অলআউটের যে সম্ভাবনা জাগিয়েছিলেন নাঈম হাসান ও সাকিব আল হাসান, সেট🌌ি পুরোপুরি উবে গেছে নবম উইকেটে ম্যাথিউস-ফার্নান্দো জুটিতে।

প্রথম দিনের ৪ উইকেটে ২৫৮ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করেছিলেন সফরকারী শ্রীলঙ্কার দুই ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথিউস ও দীনেশ চান্দিমাল। এরপর দিনের প্রথম ঘন্টা বাংলাদেশি বোলারদের ওপর চড়াও হয়েই খেলছিলেন তারা। এর মধ্যে চান্দিমাল তার ক্যারিয়ারের♚ ২১তম ফিফটিও তুলে নিয়ে হাত খুলে খেলছিলেন। সেখানেই বোলিংয়ে এসে একই ওভারে জোড়া উইকেট তুলে নিয়েছেন অফস্পিনার নাঈম হাসান।

তার স্পিন ভেলকিতে চান্দিমাল ৬৬ রান করে লেগ বিফোরের ফাঁদে পড়ার পর উইকেটকিপার ব্যাটার নিরোশান ডিকও⭕লা একই ওভারে ফেরেন ব্যক্তিগত ৩ রান করে। নাঈমের খাটো লেন্থের বল পিছনে সরে মারতে গিয়ে সোজা বোল্ড হয়ে যান এই বাঁহাতি।

এরপর মধ্যান্থ বিরতির পর প্রথম ওভারেই সাকিবের ব্যাক টু ব্যাক উইকেট। ওভারের দ্বিতীয় বলে দুর্দ🧔ান্ত এক ডেলিভারিতে রমেশ মেন্ডিসকে (১) বোল্ড করেন সাকিব। পরের বলেই কুইকার লেন্থে বল করেন সাকিব। তাতে লাসিথ এম্বুলদেনিয়ার প্যাডে বল লাগলে লেগ বিফোরের আবেদন করে বাংলাদেশ। আম্পায়ার তার আবেদনে সাড়া দিয়ে আঙুল তুলে দেন। কিন্তু শ্রীলঙ্কা রিভিউ নিয়েও কোনো লাভ হয়নি। 

এরপর ম্যাথিউস-ফার্নান্দো জুটি ২৩.৩ ওভার ব্যাট করে দলের সংগ্রহে ৪৭ রান যোগ করেছেন। তবে মুশফিক যদি সহজ ক্যাচ মিস না করতেন তবে পরিস্থিﷺতি ভিন্ন হতে পারত এটা আর বলার অপেক্ষা রাখেনা।