রাওয়ালপিন্ডি টেস্ট

টেস্টে ২০তম, বিদেশের মাটিতে সপ্তম জয় টাইগারদের

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ২৫, ২০২৪, ০৫:০১ পিএম
জয়ের পর উচ্ছ্বসিত বাংলাদেশ দলের খেলোয়াড়রা। ছবি : সংগৃহীত

পাকিস্তানের বিপক্ষে খেলা ১৩টি টেস্ট ম্যাচের মধ্যে ১২টিতে হারের রেকর্ড নিয়েই চলমান সিরিজের প্রথমটিতে খেলতে নেমেছিল বাংলাদেশ, একটি হয়েছিল ড্র এটিই ছিল টাইগারদের পরিসংখ্✤যান। তবে পাকিস্তানের বিপক্ষে নিজেদের খেলা চৌদ্দতম টেস্টে এসে বোলারদের কল্যাণে ভাগ্য পরিবর্তন করতে সক্ষম হলো টাইগাররা। সেই সঙ্গে ২০০৩ সালে জয়ের কাছে🅰 গিয়ে হেরে যাওয়ার সেই ক্ষতে প্রলেপ দিলেন সাকিব-মিরাজরা।

তবে মুলতানের সেই স্মৃতি অনেকটা সময় তাড়া করছিল টাইগারদের। অন্তত মোহাম্মদ রিজওয়ান যতক্ষণ উইকেটে ছিলেন। শেষ পর্যন্ত খানিকটা প্রতিরোধ গড়লেও মুলতানের ইনজামাম হতে পারেননি এই উইকেটকিপার ব্যাটার। এতে কꦬরেꦏ ২০২২ সালের পর ঘরের মাঠে জয় না পাওয়া পাকিস্তান আরও একবার জয়বঞ্চিত হলো।

নতুন করে নতুন এক বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে রাজপথে নেমেছিল শিক্ষার্থীরা। তাদের আন্দোলনের মুখে গত ৫ আগস্ট পদত্যাগ করে পালিয়ে যান শেখ হাসিনা। তারপর থেকেই দেশ সংস্কারের কাজ শুরু হয়। তারই ধারাবাহিকতায় দীর্ঘ এক যুগ পর পরিবর্তন আসে বিসিবির হটসিটে।♕ নাজমুল হাসান পাপন দায়িত্ব ছেড়ে দেয়ার পর সেখানে সাবেক অধিনায়ক ফারুক আহমেদ হন বি෴সিবির নতুন বস। সব নতুনের মাঝে দেশের ক্রিকেটও যেন নতুন করে স্বপ্ন দেখাতে শুরু করেছে। সরকার পতনের পর প্রথম ম্যাচেই জয় পেল বাংলাদেশ। তাও সেটি পাকিস্তানের বিপক্ষে।

টেস্টে বাংলাদেশের এটিই প্র♉থম ১০ উইকেটের জয়। পাকিস্তান নবম প্রতিপক্ষ, যাদের টেস্টে হারাল বাংলাদেশ। বাকি থাকল শুধু ভারত ও দক্ষিণ আফ্রিকা। দেশের বাইরে বাংলাদেশের এটি মাত্র সপ্তম জয়, সব মিলিয়ে ২০তম।