বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের ঐতিহাসিক জয় উৎসর্গ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ২৫, ২০২৪, ০৪:৪১ পিএম
নাজমুল হোসেন শান্ত। ছবি : সংগৃহীত

রাওয়ালপিন্ডিতে ঐতিহাসিক টেস্ট জিতেছে বাংলাদেশ। বৈষ🐼ম্যবিরোধী ছাত্র আন্দোলনের মাধ্যমে নতুন এক বাংলাদেশ পেয়েছে দেশের মানুষ। ওই আন𓃲্দোলনে প্রাণ হারিয়েছেন অনেকে। এই জয় নিহতদের উৎসর্গ করেছেন জাতীয় দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

ম্যাচ শেষে সম্প্রচার মাধ꧅্যমের মুখোমুখি হয়ে পাকিস্তানের বিপ🦄ক্ষে ১০ উইকেটের এই জয় নিহতদের প্রতি উৎসর্গের কথা বলেছেন অধিনায়ক। এর আগে টেস্ট শুরুর আগে তিনি জানান, ‘একটা খারাপ পরিস্থিতি পার করেছে দেশ। অনেকে প্রাণ হারিয়েছেন। পাকিস্তানে ম্যাচ জিতে দেশের মানুষের ওই কষ্ট কিছুটা হলেও লাঘব করতে চান তারা।’

রাওয়ালপিꦉন্ডিতে দুই 𒁃ম্যাচের সিরিজের প্রথম এই ম্যাচে জয়ের জন্য ৩০ রানের লক্ষ্য পায় বাংলাদেশ। কোন উইকেট না হারিয়ে ওই রান তুলে ফেলেছে সফরকারী বাংলাদেশ দল।

এর আগে প্রথম ইনিংসে পাকিস্তান ৬ উইকেট হারিয়ে ৪৪৮ রান তোলে। জবাবে বাংলাদেশ প্রথম ইনিংসে ৫৬৫ রান তোলে। ১১৭ রানের লিড তুলে নেয় হাথুরুসিংহের শিষ্যরা। দ্বিতীয় ইনিংসে পাকিস্তান মাত্র ১৪৬ রানে অলআউট হয়ে যায়। দলের পক্ষে দ্বিতীয় ইনিংসে সাকিব তিনটি ও মিরাজ চার উইকেট তুলে নেন। মুশফিক প্রথম ইনিংসে খেলে𝓰ন ১৯১ রানের ইনিংস।