তামিম, রিয়াদদের ব্যাটসম্যান নয়, ডাকতে হবে ব্যাটার 

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২১, ০৯:২৯ পিএম

এখন থেকে আর ব্যাটসম্যান নন তামিম ইকবাল, সাকিব আল হাসান,ℱ মুশফিক, রিয়াদদরা। 💜কারণ মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) জানিয়ে দিয়েছে তাদেরকে ব্যাটসম্যান নয়, বলতে হবে ব্যাটার। ব্যাটসম্যান শব্দটিতে শুধু মাত্র পুরুষদের কথা বোঝানো হচ্ছে বলেই এমন সিদ্ধান্ত নিয়েছে এমসিসি।

এখন থেকেই এই নিয়ম মেনে চলা হবে ব🐷লে জানিয়েছে লর্ডস। ক্রিকেটের নিয়ম সংক্রান্ত বইয়েও আনা হবে পরিবর্তন। তাই সবাইকে এই নতুন নিয়মের সঙ্গে মানিয়ে নিতে বলা হয়েছে এমসিসি-র পক্ষ থেকে। অবশ্য স꧋মস্ত সংবাদ মাধ্যমকেও ব্যাটার শব্দটি ব্যবহার করতে বলেছে তারা।

এমসিসি-র এক কর্তা বলেন, “ক্রিকেটকে সকলের জন্য করে তুলত𓄧ে চায় এম🌌সিসি। সেই জন্যই এমন সিদ্ধান্ত। কোনও লিঙ্গভেদ রাখতে রাজি নয় এমসিসি। ক্রিকেটীয় ভাষায় ‘ব্যাটার’ শব্দটি এখন অনেকের কাছেই গ্রহণযোগ্য।’

জেন্ডার নিরপেক্ষ শব্দ ব্যবহার করতে চায় এমসিসি। ক্রি🍌কেটে বোলার, ফিল্ডার, উইকেটকিপার সবগুলো শব্দই জেন্ডার নিরপেক্ষ। তাই আরেকটি নিরপেক্ষ শব্দ নিয়ে আসল এমসিসি। 

আধুনিক সময়ের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য এই পদক্ষেপ খুবই জ♊রুরি বলে মনে করছে এমসিসি। তাদের মতে ব্যাটার শব্দের ব্যবহারܫের মধ্যে দিয়ে বিবর্তন হতে চলেছে ক্রীড়া ক্ষেত্রে।

আরও সংবাদ