ফিফা র‍্যাঙ্কিংয়ে চার ধাপ পেছাল বাংলাদেশ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ১২, ২০২১, ০৯:৫৩ পিএম

প্রায় তিন মাস পর আবারও র‍্যাঙ্কিং হালনাগাদ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এতে বাংলাদেশ ফুটবলের দুঃসংবাদই প্রকাশ পেয়েছে। কারণ, র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবনতি হয়েছে ৪ ধাপ। আর বাংলাদেশের ফুটবলপ্রেমীরা যাদের ন💛িয়ে মাতামাতি করে, সেই ওআর্জেন্টিনা ও ব্রাজিলের অবশ্য উন্নতি হয়েছে। 

র‍্যাঙ্কিং প্রকাশ করলেই যেন অবনমন হয়ে বাং𒉰লাদেশ ফুটবলের। চার ধাপ পিছিয়ে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ এখন ভুটানের চেয়েও এক ধাপ নিচে। সর্বশেষ পাঁচ-ছয় বছরে বাংলাদেশের অবস্থান ১৮০ ঘরেই ঘুরাঘুরি করত। কিন্তু এবার ১৮৪ থেকে ১৮৮তম হয়েছে বাংলাদেশ। 

এদিকে সদ্যই ক𓂃োপা আমেরিকার শিরোপা জেতা আর্জেন্টিনা ৮ থেকে দুই ধাপ এগিয়ে উঠে এসেছে ছয়ে। অন্যদিকে কোপার ফাইনালে হারলেও ও৩ থেকে দুইয়ে উঠে এসেছে ব্রাজিল। শীর্ষে আছে যথারীতি বেলজিয়াম।

ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দশ 

১    বেলজিয়াম
২    ব্রাজিল
৩    ফ্রান্স
৪    ইংল্যান্ড
৫    ইতালি
৬    আর্জেন্টিনা
৭    স্পেন    
৮    পর্তুগাল
৯    মেক্সিকো
১০    যুক্তরাষ্ট্র

সর্বশেষ প্রকাশিত র‍্﷽যাঙ্কিংয়ের পর বাংলাদেশ তিনটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। এর মধ্যে দুটিতেও হেরেছে আর ড্র করেছে একটিতে। বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বের সেই তিন ম্যাচের প্রথমটিতে আফগানিস্তানের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছিল জেমি ডের দল। কিন্তু এরপর ভারতের বিপক্ষে (২-০), ওমানের বিপক্ষে ৩-০ গোলে হেরেছে বাংলাদেশ। 

বাংলাদেশের র‍্যাঙ্কিং🦋 পয়েন্ট আগের চেয়ে ৮ কমেছে। মে মাসে প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে ১৮৪তম স্থানে থাকা বাংলাদেশের পয়েন্ট ছিল ৯১৭, কিন্তু এবার হয়েছে ৯০৯। 

এশিয়ার দেশগুলোর মধ্যে সবার ২৪তম অবস্থানে আছে জাপান। এরপরই আছে ইরান ২৬তম, অস্ট্রেলিয়া ৩৫তম, দক্ষিণ কোরিয়া 🐽৩৬তম ও ২০২২ বিশ্বকাপের স্বাগতিক দল কাতার আছে ৪২তম অবস্থানে।

আরও সংবাদ