মাহমুদুলের ১৩৭, বাংলাদেশ থামল ২৯৮ রানে

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২, ২০২২, ০৮:১৩ পিএম
ছবি সংগৃহীত

দক্ষিণ আফ꧋্রিকার প্রথম ইনিংসে করা ৩৬৭ রানের জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশ সবকটি﷽ উইকেট হারিয়ে ২৯৮ রান করেছে। ওপেনিংয়ে ব্যাট করতে নেমে তরুণ ব্যাটার মাহমুদুল হাসান জয় ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে রেকর্ডগড়ে ১৩৭ রান করে শেষ ব্যাটার হিসেবে সাজঘরের পথ ধরেন। যার ফলে দক্ষিণ আফ্রিকা ৬৯ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে।  

শনিবার (২ মার্চ) ডারবান টেস্টে প্রোটিয়াদের বিপক্ষে বাংলাদেশের ব্যাটাররা একের পর এক সাজঘরের পথ ধরেন। ব্যতিক্রম শুধু মাহমুদু𝓡ল হাসান জয়। সঙ্গীদের বিদায়ের মাঝেও এক প্রান্ত আগলে ধরে খেলে যাচ্ছিলেন এই ব্যাটার। অষ্টম উইকেটে মেহেদি হাসান মিরাজের সঙ্গে তার দারুণ এক জুটিতে এগিয়🐻ে যাচ্ছিল বাংলাদেশ। জুটিতে হাফসেঞ্চুরিও আসলো।

কিন্তু শেষ পর্যন্ত মিরাজ এক ভুল শট খেলে বসলেন। উইয়ান মুল্ডারের অফস্ট্যাম্পের অনেক বাইরে বেরি🐼য়ে যেতে থাকা বল ড্রাইভ করতে গিয়ে প্রথম স্লিপে ক্যাচ হন মিরাজ। ভাঙে ৫১ রানের জুটি। ৮১ বলে ৪ বাউন্ডারি আর ১ ছক্কায় মিরাজের উইলো থেকে আসে ২৯ রান।

মিরাজ ফেরার পরই আসলে বাংলাদেশের অলআউট হওয়া সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়। জয় বুঝতে পারছিলেন, লোয়ার অর্ডারের বাকি দুই ব্যাটার নিয়ে বেশিদূর যেতে পারবেন না। মিরাজের আউটের পরের ও♉ভারেই হারমারকে মারেন বিশাল এক ছক্কা। তার পরের ওভারে মুল্ডারকে দর্শনীয় চার বাউন্ডারি হাঁকিয়ে বসেন জয়। এর মধ্যে তিনটি ছিল টানা তিন বলে।

তবে খালেদ স্ট্রাইকে চলে গেলে দুশ্চিন্তায় পড়েন জয়। সেই দুশ্চিন্তাই সত্য হয়েছে। ডোয়াই💯ন অলিভারের প্রথম পাঁচ বল কোনোমতে কাটালেও শেষ বল খালেদের (০) গ্লাভসে লেগে চলে যায় উইকেটরক্ষকের কাছে। আম্পায়ার আউট না দিলে রিভিউ নিয়ে জিতে যায় দক্ষিণ আফ্রিকা।

এরপর আর♛ ৪ বল টিকেছে বাংলাদেশের ইনিংস। জয় স্ট্রাইকে গেলেও লিজাড উইলিয়ামসের ওভারের পঞ্চম ডেলিভারিতে পরাস্ত হন। বল ব্যাটে লেগে 🅺চলে যায় স্লিপে। তাতেই পরিসমাপ্তি ৪৪২ মিনিটের ইনিংসের।

৩২৬ বলে ১৫ বাউন্ডারি আর ২ ছক্কায় ১৩৭ রান করেন জয়। যেটি দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্টে বাংলাদেশি কোনো ༺ব্যাটারের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ।

দক্ষিণ আফ্রিকার পক্ষে হার্মার ৪ টি উইকেট পান। এছাড়া অভিষিক্ত উ🅰ইলিয়ামস ৩টি এবং ওলিভ🌳ার-মুলডার নেন একটি করে উইকেট।

আলোক স্বল্পতায় তৃতীয় দিন  ১৭ ওভার আগেই খেলা বন্ধ করে দেন আম্পায়াররা। ফলে দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসে ৪ ওভার ব্যাট করে স্কোরবোর্ডে বিনা উইকেটে&꧂nbsp;৬ রান যোগ করেছে করেছে। প্রোটিয়ারা বাংলাদেশের থেকে 🌼৭৫ রানে এগিয়ে আছে। 

আরও সংবাদ