জুডোর জন্মদাতার জন্মদিনে গুগলের ডুডল

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১, ০৬:৫০ পিএম

জাপানি মার্শাল আর্ট জুডোর জন্মদাতা অধ্যাপক কানো জিগোরোর ১৬১ তম জন্মদিন আজ (২৮ অক্টোবর)।  জাপানি এই শিক♌্ষা ও ক্রীড়াবিদের জন্মদিনে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুౠগল নিজেদের হোম পেইজে ছবি দিয়ে তৈরি করেছে ডুডল। ১৮৬০ সালে জাপানের মিকেজে (বর্তমানে কোবের অংশ) অঞ্চলে জন্মগ্রহণ করেন কানো জিগোরো। 

মার্শাল আর্ট চর্চার মধ্য দিয়ে মানুষের জীবনযাপনকে যে স্বাস্থ্যকর ও আনন্দময় করা যায়, তারই দিকনি🐷র্দেশনা তৈরি করেছিলেন জিগোরো।  মাত্র ১১ বছর বয়সে তার বাবার সঙ্গে টোকিওতে চলে যান তিনি। বিশ্ববিদ্যা🔥লয়ে পড়ার সময়ে তিনি মার্শাল আর্ট শিখতে শুরু করেন। কিন্তু শিক্ষককে কোনভাবেই হারানো যাচ্ছিল না দেখে পুরনো মার্শাল আর্ট ও মল্লযুদ্ধের বিভিন্ন কৌশল আয়ত্ত করে ভিন্নপন্থায় নিজের কৌশল আবিষ্কার করেন জিগোরো। এই কৌশলটিই পরে জুডো হিসেবে প্রতিষ্ঠা পায়, যা মারামারির চেয়েও অনেক বেশী খেলা ও শরীরচর্চার বিষয়।

১৮৮২ সালে টোকিওতে কোডোকান জুডো ইনཧস্টিটিউট নামে একটি নিজস্ব ডোজো (একটি মার্শাল আর্ট জিম) খোলে▨ন জিগোরো। যেখানে তিনি বছরের পর বছর ধরে জুডোর বিকাশ করতে থাকেন। ১৮৯৩ সালে নারীরা প্রথম এই খেলায় এগিয়ে আসেন।

১৯০৯🍌 সালে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রথম এশীয় সদস্য হন জিগোরো। ১৯৬০ সালে আইওসি জুডোকে একটি অফিশিয়াল অဣলিম্পিক গেইম হিসেবে অনুমোদন দেয়।

আরও সংবাদ