ক্ষমা চাইলেন ডি কক

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১, ০২:৩১ পিএম

অবশেষে বরফ গলেছে। ব্ল্যাক লাইভ ম্যাটার্সে সংহতি জানিয়ে ম্যাচের আগে মাঠে হাঁটু গেড়ে বসতে অস্বীকৃতি জানিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার কুইন্টন ডি কক। এ জন্য ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচের কয়েক ঘণ🐭্টা আগে নিজেকে সরিয়েও নেন তিনি। তারপর থেকেই প্রোটিয়া এই উইকেটকিপারকে নিয়ে আলোচনা তুঙ্গে। 

টি-টোয়েন্টি বিশ্বকাপে এ নিয়ে তৈরি হয় ব্যাপক জল্পনা। ম্যাচের আগে হাঁটু গেড়ে বর্ণবাদবিরোধী আন্দোলনকে সমর্থন দেওয়াটা বাধ্যতামূলক করেছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড। বোর্ডের এই নিয়ম পা🧸লনে অস্বীকৃতি জানানোয়, প্রোটিয়া দলে ডি ককের ভবিষ্যৎ নিয়েও তৈরি হয়েছিল সংশয়। ভারতীয় ক্রিকেট বিশ্লেষক হার্শা ভোগলে তো বলে দিয়েছিলেন, “আমি অবাক হব না এরপর যদি দক্ষিণ আফ্রিকার জার্সিতে ডি কককে আর না দেখা যায়।”

তবে সে রকম কিছু ঘটেনি𒊎। বুধবার ꦍরাতে ডি ককের সঙ্গে আলোচনায় বসে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড। সেই আলোচনার পরই খোলে জট। ওই আলোচনাকে ‘আবেগময়’ উল্লেখ করে ডি কক জানিয়েছেন, উভয় পক্ষের মধ্যে ভালো বোঝাপড়া হয়েছে।

ওই বৈঠকের পর ডি কক বলেন, “যদি আমার হাঁটু গেড়ে বসাটা অন্যদের উদ্বুদ্ধ করে এবং অন্যের জীবন♈ে এর ইতিবাচক প্রভাব পড়ে, আমি আনন্দের সঙ্গে তা করব।”

একই সঙ্গে নিজের সতীর্থ ও অধিনায়ক টেম্বা বাভুমার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে এই উইকেটকিপার-ব্যাটার বলেন, “আমি জানি আমি খুব ভালোভাবে কথা বলতে পারি না। কিন্তু আমার দ্বারা যা হয়েছে, তার জন্য আমি সত্যিকার অর্থেই দুঃখিত। আমি আমার সতীর্থদের ধন্যবাদ জানাই, বিশেষ করে আমার অধিনায়ক টেম্বা বাভুমাকে। মানুষ হয়তো জানে না, কিন্তু সে অসাধারণ অধিনায়ক। যদি সে এবং দল এবং দক্ষিণ আফ্রিকা আমাকে আবা𝔉র দলে নেয়, তাহলে দেশের হয়ে খেলতে পারাটা আমার জন্য খুবই আনন্দের হবে।”

আরও সংবাদ