বর্ণবাদ ইস্যুতে মাঠে নামেননি ডি কক? 

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২১, ০৬:২১ পিএম

বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নেমেছে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। সুপার-টুয়েলভের এই ম্যাচে দক্ষিণ আফ্রিকা দলের একাদশে ছিলেন না উইকেট কিপার ব্যাটার কুইন্টন ডি'কক। হঠাৎ করেই কুইন্টন ডি'ককের না খেলাকে নিয়ে অবাক হয়েছেন অনেকেই। অনেকেই ধারণা করছেন বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ না জানানোর জন্যই এ ম্যাচে খেলেননি তিনি। 

ডি'ককের না থাকা নিয়ে টসের সময় দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা জানান, "তিনি নিজে থেকেই নাকি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে চাননি। ডি'ককের জায়গায় খেলানো হচ্ছে রেজা হেন্ডরিকসকে।"

বাভু♏মা আরও বলেন, ‘কুইন্টন খেলছে না। তার বদলে রেজা খেলছে। ব্যক্তিগত কারণে তিনি নিজেই খেলতে চাননি।’ 

এ ম্যাচে টসে জিতে বাভুমা প্রথমে ফিল্ডিং নেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে যে একাদশ নিয়ে খেলেছিল মিলাররা সেখ🎉ান থেকে একটি ✃মাত্র পরিবর্তন নিয়ে গেইলদের বিপক্ষে মাঠে নামে তারা। 

আসলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচ থেকে কুইন্টন ডি'কক ব্যক্তিগত কারণে নিজেকে সরিয়ে নিয়েছেন। এই তথ্য জানার পরেই শুরু হয়ে গেছে জল্পনা। অনেকেরই ধারণা, এর পিছনে রয়েছে ব্ল্যাক লাইভস ম্যাটার মুভমেন্ট বা বর্ণবিদ্বেষের বিরুদ্ধে আন্দোলন নিয়ে প্রোটিয়া উইকেটকিপারের ব্যক্তিগত অবস্থান। 

দীনেশ কার্তিক যেমন টুইটারে দাবি করেছেন, ‘বর্ণবিদ্বেষের বিরুদ্ধে আন্দোলনে যোগ না দিতেই খেলেননি কুইন্টন ডি'কক।’

আসলে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার সব ক্রিকেটারই হাঁটুগেড়ে বসে বর্ণবৈষম্যের বিরুদ্ধে বার্তা দেয়নি। অনেকেই দাঁড়িয়েছিলেন, যাঁদের মধ্যে অন্যতম হলেন ডি'কক। 

এ বার ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের আগে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের তরফে জাতীয় দলের কাছে নির্দেশ আসে, দলের সব ক্রিকেটারকে হাঁটু মুড়ে বসতে হবে। বোর্ডের এই নির্দেশের জন্যই কি ডি'কক মাঠে নামলেন না বলেই মনে করা হচ্ছে।

আরও সংবাদ