মুশফিক-লিটনের জুটিতে এগোচ্ছে বাংলাদেশ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ২৩, ২০২২, ১২:১৫ পিএম
ছবি- সংগৃহীত

শ্রীলঙ্কার বিপক্⭕ষে ঢাকা টেস্টে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমেছিল বাংলাদেশ। কিন্তু দলীয় ২৪ রানের মধ্যেই টপ অর্ডারের ৫ ব্যাটারের উ💦ইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল মুমিনুল হকের দল। সেখান থেকে ষষ্ঠ উইকেটে মুশফিকুর রহিম ও লিটন দাসের জুটিতে এগোচ্ছে বাংলাদেশ।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত প্রথম দিনের প্রথম 🌌সেশন শেষে ২৩ ওভারে ৫ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৬৬ রান তুলেছে বাংলাদেশ। মুশফিক ২২ ও লিটন ২৬ রা꧂নে অপরাজিত আছেন। শ্রীলঙ্কার পক্ষে কাসুন রাজিথা ৩টি ও আসিথা ফার্নান্ডো ২ উইকেট শিকার করেন।

সোমবার (২৩ মে) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হক। কিন্তু ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় বলেই মাহমুদুল হাসান জয়ের উইকেট হারায় টাইগাররা। শ্রীলঙ্কান পেসার কাসুন রাজিথার বলে বোল্ড হয়ে ব্যক্তিগত শূন্য রানে সাজঘরে ফেরেন ডানহাতি এই ওপেনার।

এরপর অ🉐ভিজ্ঞ তামিম ইকবালও বেশিক্ষণ টিকতে পারেননি। আরেক লঙ্কান পেসার আসিথা ফার্নান্ডোর বলে জয়াবিক্রমের দুর্দান্ত ক্যাচ হন এই ওপেনার💛। তিনিও শূন্য রানে বিদায় নেন।

এরপর অধিনায়ক মুমিনুল হক ও নাজমুল হোসেন জুটি গড়ার চেষ্টা করে ব্যর্থ হন। দলীয় ১৬ রানে আসিথা ফার্নান্ডোর বলে উইকেটরক্ষককে ক্যাচ দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক। ফলে আরও একবার আউট হয়েছেন দশের নিচে। ৯ রান করে টানা ছয় ইনিংসে দশের নিচে সাজঘরে ফিরলেন তিনি।

আত্মবিশ্বাসী দেখাচ্ছিল নাজমুল ꦜহোসেন শান্তকে। কিন্তু মুমিনুল ফেরার পরের ওভারেই রাজিথা বোল্ড করেন বাঁহাতি এই ব্যাটারকে (৮)। পরের বলেই এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন সাকিব আল হাসান। রিভিউ নিয়েও নিজেকে রক্ষা করতে পারেননি বিশ্বসেরা এই অলরাউন্ডার। ফলে টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো গোল্ডেন ডাক মারলেন সাকিব। এর আগে ২০০৯ সালে একই প্রতিপক্ষের বিপক্ষেই প্রথমবার এক বলে শূন্য করে আউট হয়েছিলেন তিনি।

এরপর ষষ্ঠ উইকেটে মুশফিকুর রহিম ও লিটন দাসের জুটিতে এগোচ্ছে বাংলাদেশ। মুশফিক ও লিটনের অপরাজিত ৪৪ রানের জুটিতে প্রথম সেশনে আর উইকেট হারায়নি বাংলাদেশ। তাদের এই জুটি এখন বড় আশা দেখা🍰চ্ছে বাংলাদেশের প্রথম ইনিংসে।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবা🌸ল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটকিপার),𓂃 সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ ও এবাদত হোসেন।

আরও সংবাদ