মেসিকে আমরা ছাড়তে চাইনি‍‍: বার্সা সভাপতি 

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ৬, ২০২১, ০৫:০৪ পিএম

বার্সোলোনার ইতিহাসের সেরা খেলোয়াড় নিওনেল মেসির ক্লাবের সঙ্গে নতুন চুক্তি স্বাক্ষরের আলোচনা হয়ে🐻ছিলো। উভয়পক্ষই ক্লাবে থাকার বিষয়ে স্বিদ্ধান্ত নিলেও স্পেনের আর্থিক জটিলতার কারনে ন্যু ক্যাম্পে আর দেখা যাবে না মেসিকে। ক্লাবের সভাপতি জোয়ান লাপোর্তা এই বিষয়ে শুক্রবার (৬ আগস্ট) সংবাদ সম্মেলনের ঘোষনা দিয়েছিলেন। 

সংবাদ সম্মেলনে ক্লাবের হয়ে এতকিছু অজর্নের জন্য ধন্যবাদ জা🐬নান লাপোর্তা। তিনি বলেন, "তিনি আমাদের আমাদেরꦉ জন্য যা করেছেন তার জন্য আমরা সবসময় তাকে ধন্যবাদ জানাব। লিও আমাদের সঙ্গে থাকতে চেয়েছিল। আমরা সবাই চেয়েছিলাম যে সে থাকুক কিন্তু এই মুহূর্তে তার জন্য, এটি একটি বাস্তবতা যা পরিবর্তন করা যায় না এবং তিনি যেখানেই যাবে তার জন্য আমরা মঙ্গল কামনা করি। বার্সা তার বাড়ি, তিনি এই ক্লাবের ট্রফির তালিকা লম্বা করেছেন এবং আমরা সবসময় তার প্রতি কৃতজ্ঞ থাকব।"

মেসির ক্লাবে থাকার ইচ্ছা সম্পর্কে তিনি বলেন, "লিও থাকতে চেয়েছিল এবং আমরাও তাকে রাখতে চেয়েছিলাম। এটি ছিল প্রথম পদক্ജষেপ যা তৈরি করা হয়েছিল, এটি একটি মূল বিষয় যা তিনি থাকতে চেয়েছিলেন। আমরা দুই♊ মাস ধরে এখানে ছিলাম এবং আমরা বিভিন্ন পর্যায় অতিক্রম করেছি। আমরা পাঁচ বছরের চুক্তিতে রাজি হয়েছি যা মেসিও মেনে নিয়েছিল। আমরা ভাবছিলাম তিনি যদি আরও চান, আমরা বসে  আলোচনা করতে পারি। কিন্তু পরিস্থিতির পরিপ্রেক্ষিতে আমাদের এটাকে সামনে আনতে হয়েছে।" 

মেসিক𒁃ে ক্লাবের ইতিহাসের সেরা খেলোয়াড় আখ্যা দিয়ে সভাপতি বলেন, "তিনি ইতিহাসের মালিক এবং ক্লাবের ইতিহাসে তিনিই সবচেয়ে বেশি সাফল্য অর্জনকারী খেলোয়াড়। তিনি এমন এক যুগের সূচনা করেছেন যা আজ অবধি ছিল দুর্দান্ত এবং ক্লাবের ইতিহাসে সেরা। লিও মেসি সেই পথ ধরে এগিয়ে চলেছেন। তিনি আমাদের অনেক আনন্দ দিয়েছেন এবং প্রচুর ক্রীড়া সাফল্য দিয়েছেন। এমন অনেক ছবি আছে যা ইতিহাসে নেমে যাবে এবং আমাদের তার প্রতি চিরকৃতজ্ঞ হওয়া দরকার। আমি আশা করি আমরা এই পরিস্থিতি কাটিয়ে উঠতে পারব এবং এখন𒊎 একটি নতুন যুগ শুরু হবে। লিওর আগে এবং পরে থাকবে, যেমন বার্সায় অন্যান্য দুর্দান্ত খেলোয়াড় ছিল।"

তিনি আরও বলেন, "আমাদের ভক্তদের অনেক চাওয়া থাকবে এবং আমরা এই চ্যালেঞ্জের জন্য প্রস্তুত। মেসি ছাড়াও বার্সার সফল হওয়া নিয়ে আমরা অনুপ্রাণিত। আমরা তাকে এমনভাবে শ্রদ্ধা জানা💜তে পারি না যেভাবে আমরা দুই বছরে, স্ট্যান্ডে ভক্তদের সাথে, আরও সুন্দর ভাবে করতে চাইতাম কিন্তু এখন 🃏পরিস্থিতিগুলি সে রকম নয়। আমাদের ১২২ বছরের ইতিহাসে আমরা সবসময়ই এর মধ্যদিয়ে গিয়েছি।" 

লা লিগার নিয়ম নিয়ে লাপোর্তা বলেন, "আমাদের একমাত্র উপায় ছিল লা লিগার কার্যক্রমকে গ্রহণ করা যা বার্সার স্বার্থে ছিল না। আমরা ভবিষ্যতে টেলিভিশন সম্প্রচারের অধিকারের উপর প্রভাব ফেলতে পারি না। যদি আমরা বর্তমান চুক্তি বন্ধ করি যা অন্যান্য ঝুঁকিগুলিও ঝুঁকিতে ফেলে। আগের বোর্ডের জন্য আমাদের এমন ঝামেলা পোহাতে হচ্ছে। আমরা পরবর্তী ৫০ বছর🎃ের জন্য ক্লাবকে ঝুঁকি𒅌তে ফেলতে পারি না।"  

ক্লাবে নতুন খেলোয়াড়দের আগমণ সম্পর্কে সভাপতি বলেন, 'ক্লাবে কম বেতনে যেসব খেলোয়াড় এসেছে আমাদের তাদেরকে ধন্যবাদ দেওয়া উচিত। আশাকরি কাজটি আমরা আরও চালিয়ে যাবো।" 

মেসির বার্সায় না থাকার বিষয়ে খেলোয়াড়দের প্রতিক্রিয়া সম্পর্কে লাপোর্তা বলেন, "আমি আজ লিওর সাথে থাকতে চাইতাম কিন্তু আমাদের বাস্তব জগতে থাকতে হবে। আমি স্বপ্ন দেখতে পছন্দ করি কিন্তু আমাদের বাস্তবে বাঁচতে হবে। সবাই ট্রেনিং শুরু কဣরার জন্য ড্রেসিং রুমে মেসির জন্য অপেক🍰্ষা করছিল এবং আমাকে তাদের বলতে হয়েছিল যে মেসি আর আসবে না। তারা মেসি-পরবর্তী যুগের নায়ক এবং তাদেরকে আমাদের গর্বিত করতে হবে এবং বিশ্বের সবচেয়ে প্রতিভাবান খেলোয়াড়ের প্রতিভা ছাড়াই জিততে হবে। ব্যাপক পেশাদারিত্বের প্রয়োজন হবে।"

মেসি এখন কোন ক্লাবে খেলবে এমন প্রশ্নের জবাবে লাপোর্তা বলেন, "আমি তাকে বার্সায় খেলতে দেখতে চাই কিন্তু তিনি কোথায় যাবেন তা আপনাকে তাকে এবং তার এজেন্টকে জিজ্ঞাসা করতে হবে। আমি তার হয়ে কথা বলতে পারি না। তিনি বিশ্বের সেরা খেলোয়াড়, যুক্তি বলে যে তা🔜র জন্য অবশ্যই অফার থাকবে। আমরা প্রতিদিন লিও মেসিকে শ্রদ্ধা জানাব যদি। আমরা আশা করি একদিন আমরা তার প্রাপ্য শ্রদ্ধা দেখতে পাব।"

মেসির জায়গায় ক্লাব কাকে দলে নিবে এমন প্রশ্নের জবাবে লাপোর্তা বলেন, "যেহেতু ৩১ আগস্ট পর্যন্ত টান্সফার মার্কেট চলবে, সেহেতু যেকোন কিছুই ঘ﷽টতে পারে।"  

বার্সোলোনার হয়ে ৭৭৮ ম্যাচে ৬৭২ গোল ও ৩০৫টি অ্যাসিস্ট রয়েছে মেসির। ক্লাবের হয়ে ১০টি লা লিগা, ৭টি কোপা দেল রে, ৮টি সুপার কোপা, ৪টি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, ৩টি উয়েফা সুপার কাপ ও ৩টি ক্লাব ওয়ার্ল্ড কাপ রয়েছে মেসির। দেশের হয়ে তিনি জিতেছেন কোপা আমেরিকা। এছাড়া ৬টি ব্যালন ডি'অরের মালিক তিনি। 

আরও সংবাদ