বিশ্বকাপে কি খেলতে পারবে রোনালদোর পর্তুগাল? 

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২১, ০৫:১৫ পিএম

২০২২ সালে কাতারে অনুষ্ঠিত হবে ফুটবল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় আসর ফিফা বিশ্বকাপ। বৈশ্বিক এই আসরে অংশগ্রহণের জন্য বাছাইপর্বের ম্যাচ খেলছে ফুটবল পরাশক্তিরা। ইতিমধ্যে লাতিন আমেরিকা থেকে ব্রাজিল কাতার বিশ্বকাপ নিশ্চিত করেছে। এছাড়া সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন ও ফ্রান্স, এমনকি গতবারের রানার্স আপ ক্রোয়েশিয়াও কাতার বিশ্বকাপে নিজেদের স্থান পোক্ত করেছে। বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পথে পাঁচ বারের ব্যালন ডি'অর জয়ী ক্রিস্তিয়ানো রোনালদোর পর্তুগাল। সার্বিয়ার কাছে হেরে হয়েছে তাদের এ দুর্দশা, তবে কি বিশ্বকাপে খেলতে পারবে রোনালদোর পর্তুগাল? এমন প্রশ্ন থেকেই যাচ্ছে। 

ইউরোপ অঞ্চলে🍎র বাছাইয়ে রোববার ঘরের মাঠ নিসবনে সার্বিয়ার ꧑বিপক্ষে মাঠে নেমেছিল পর্তুগিজরা। বিশ্বকাপের যোগ্যতা অর্জনের জন্য তাদের প্রয়োজন ছিল ড্র। কিন্তু তা আর হয়নি, শেষ মিনিটে নাটকীয় জয়ে বিশ্বকাপে জায়গা করে নিয়েছে সার্বিয়া।

ঘরের মাঠে ম্যাচের ৩ মিনিটের সময় পর্তুগালকে লিড এনে দেন রেনেটা সাঞ্চেজ। ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার বার্নার্দো সিলভার পাস থেকে♔ গোল করেন তিনি। ম্যাচের ৩৩ মিনিটে সমতায় ফেরে সার্বিয়া। দলের হয়ে গোল করেন দুসান তাদিচ। ১-১ গোলের সমতা নিয়েই প্রথমার্ধের বিরতিতে যায় দুই দল।

দ্বিতীয়ার্ধের শেষ দিকে পর্তুগালকে চেপে ধরে সার্বিয়া। শেষের দিকে এই ꦑচাপের কারণেই গোল করতে সক্ষম হয় সার্বিয়া। নির্ধারিত সময়ের শেষ মিনিটে আলেক্সান্দার মিত্রোভিচꩵের হেডে ২-১ এগিয়ে যায় তারা। আর এই ব্যবধান নিয়েই মাঠ ছাড়ে সার্বিয়া।

এই জয়ে আট ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকে সার্বিয়া সরাসরি ২০২২ বিশ্বকাপে জ⛦ায়গা করে নিয়েছে। ১৭ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে রোনালদোর পর্তুগাল। তাদের বিশ্বকাপের আশা অবশ্য এখনই শেষ হচ্ছে না। বিশ্ব মঞ্চে খেলতে হলে পর্তুগিজদের প্লে-অফের বাধা পার হতে হবে।

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পাবে ২০২২ কাতার বিশ্বকাপের টিকেট। ১০ গ্রুপের রানার্স আপ ও নেশন্স লিগের সেরা দু🌠ই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বꦗিশ্বকাপে খেলার।

আরও সংবাদ