সম্পর্ক নষ্ট হয়ে যেতে পারে যে ৬টি কথায়

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ১৪, ২০২১, ০২:২৬ পিএম

কথার জোড় অনেক।✤ যেকোনও সম্পর্ক ভেঙে ফেলতে বা গড়ে তুলতে মুখের কথাই যথেষ্ট। অআপনার কথা যতবেশি ইতিবাচক হবে মানুষ অআপনাকে ততবেশি পছন্দ করবে। কিন্তু যদি অআপনার কথা নেতিবাচক হয় তবে যেকোনও সম্পর্কে ফাটল ধরবে। তাইতো কথায় আছে, ‘বোবার শত্রু নেই’।

কথা কম বলা নিশ্চয়ই ভালো। এরচেয়ে ভালো যে কথাটি বলছেন তা বুঝে বলা। কিছু কথা ൲বারবার ব্যবহ🌊ার করলে সঙ্গীর মনোভাবে প্রভাব পড়ে। এমনকি কথাগুলো সম্পর্ক নষ্ট করতে যথেষ্ট। সম্পর্ক সুন্দর করতে নেতিবাচক কথাগুলো এখনই বন্ধ করুন। কিছু বলার আগে প্রসঙ্গটি বিবেচনা করুন এবং কী বলতে চাচ্ছেন তা অন্যজনকে বুঝিয়ে বলুন।

🍰প্🍃রতিটি সম্পর্ক নষ্ট করে দিতে পারে এমন ৬টি কথা সম্পর্কে জানাব এই আয়োজনে_

যাই হোক না কেন

যখন আপনার সঙ্গী আপনাকে কꩵিছু বোঝানোর চেষ্টা করছে এবং আপনার প্রতিক্রিয়া হলো- যাই হোক না কেন। এই কথায় আপনি তাকে সত্যিই গুরুত্বহীন বোধ করাচ্ছেন। এটি যত বেশি বলবেন সঙ্গীর কাছে ততবেশি খারাপജ লাগবে। একপর্যায়ে সে আপনাকে বিষয়টি নিয়ে কথা বলার আগ্রহ হারিয়ে ফেলবে।

সর্বদা

আপনার সঙ্গীকে বললেন, ‘সর্বদা এমন কিছু কেন করো বা সর্বদা কিছু𒅌 সমস্যা তুমি তৈরি করো’। সর্বদা দোষারোপ সঙ্গীকেই করলেন এটাও ঠিক ๊নয়। সমস্যাটি সমাধান করার পরিবর্তে আপনি কেবল আপনার সঙ্গীকে ভুল প্রমাণিত করাচ্ছেন এই কথাটি বলে। এটিও সম্পর্ককে দুর্বল করে দেয়।

তালাক বা ব্রেকআপ

আপনি যখন আপনার সঙ্গীর সঙ্গে লড়াই করছেন রাগের মাথায় বললেন তালাক দিয়ে দিবেন বা ব্রেকআপ করে নিচ্ছেন। এটা খুবই খারাপ পর্যায়ে চলে যেতে পারে। কারণ রাগের সময় যা বলেন অনেকে রাগ থেমে গেলে সেই কথাটির জন্য অনুতপ্ত হোন। কিন্তু অন্যদিকে কথাটি শুনে সঙ্গীর মনে বিরূপ প্রতিক্ꦕরিয়া হতে পারে। এক সময় তা খারাপের দিকে যায়। তাই আপনাদের দুজনকেই শান্ত হওয়ার জন্য় কয়েক ঘণ্টা দূরে থাকুন। এরপর শান্ত হয়ে কথা বলুন।

কখনোই না

সঙ্গী কোনও কাজ করতে চাচ্ছে, আপনাকে জানালো। আপনি বললেন, ‘কখনোই না’। যখনই সঙ্গী কিছু আবদার করেন বা নতুন কিছু করার আগ্♋রহ প্রকাশ করে তখনই এই কথাটি বলেন। এতে আপনার সঙ্গী নিজেকে চার দেয়ালে বন্দী মনে করতে পারে। এক সময়ে সম্পর্কের প্রতি তার আগ্রহ হারিয়ে যেতে পারে। তাই এমন শব্দ বা কথা 🤪ব্যবহার বন্ধ করুন। প্রয়োজনে তার কাজে সহায়তা করুন।

কিন্তু

‘কিন্তু’ কথাটি ছোট হলেও এর বারবার ব্যবহারে আপনার নেতিবাচক মত প্রকাশ পেতে পারে। উদাহরণস্বরূপ, যখন আপনি কাউকে প্রশংসা করার পরে নেতিবাচকভাবে ‘কিন্তু’🥃 কথাটি বলবেন তখন প্রশংসার বিষয়টির ❀কোনও মূল্য থাকে না। অন্যজন অনিশ্চয়তা অনুভব করে এবং মনে করে, সে কখনই সঠিক কিছু করতে পারে না।

তুমি

বারবার যখন ‘তুমি’ শব্দটি ব্যবহার করছেন তꩵখন নিশ্চিত হয়ে নিন যে কোনও নির্দিষ্ট ব্যক্তিকে নির্দেশ করছেন। পারে। ‘তুমি’ কথাটি বলে আপনি কারো দিকে  আঙুল দিয়ে ইঙ্গিত দিচ্ছেন।   এই কথাটির মাধ্যমে আপনি শুধু তার উপর দোষ চাপাচ্ছেন বা তাকেই দায়ী করছেন। যা সম্পর্ককে নড়বড়ে করে দিতে পারে।

 

সূত্র: অ্যাওয়ারনেস অ্যাক্ট