৫০ বছর আগের বইটি ফিরল লাইব্রেরিতে

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ৪, ২০২২, ১১:৪৫ এএম

প্রায় ৫০ বছর আগের একটি বই ফ𒅌িরল ব্রিটেনের ইউনিভার্সিটি কলেজ লন্ডনের (ইউসিএল) লাইব্রেরিতে। অ্যান্টিক এই বইটি ১৮৭৫ সালের। ওই সময় পাঠক বইটি পড়ার জন্য ধার নেন। এরপর যুগের পর যুগ পার হলেও বইটি লাইব্রেরিতে ফিরিয়ে দেননি। অবশেষে ৫০ বছর পর বইটি ফিরে এসেছে লাইব্রেরিতে। তবে নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ায় বইটি জন্য জরিমানা বাবদ ১ হাজার ৬৪৮ মার্কিন ডলার গুনতে হয়েছে।

সম্প্রতি ইউসিএল ওয়েবসাইটে অ্যান্টিক এই বইটি নিয়ে প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে জানায়, বইটি রোমান কমেডি কোয়েরোলাস। পুরো বইটি লাতিন ভাষায় লেখা। অজ্ঞাতনামা লেখকের এই বইটি একটি রোমান নাটক। বইটির মূল উপজীব্য হলো- এক জাদুকর তার দ🦂রিদ্র উত্তরাধিকারীর সঙ্গে প্রতারণার চেষ্টা করে। কাহিনি এভাবেই এগিয়ে যায়।

রোমান কমেডি কোয়েরো🔜লাসের এই বইটি কুরিয়ারের মাধ্যমে চলতি 🍬বছর গ্রন্থাগারিক সুজানা ট্রেইয়ের টেবিলে এসে পৌঁছায়। বইটির সঙ্গে চিরকুটও রয়েছে। পাঠক সেই চিরকুটে নিজের নাম-পরিচয় গোপন রেখেছেন।

গ্রন্থাগারিক সুজানা ট্রেইয় জানান, ১৮ মাস পর সম্প্রতি সশরীর তিনি কাজে ফিরেন। এর মধ্যে কুরিয়ারের মাধ্যমে আসা বইগুলো টেবিলে জমে থাকে। ৫০ বছরের পুরোনো সেই বইটিও সেখানে ছিল। চিরকুটে📖 লেখা ছিল, ‘প্রিয় গ্রন্থাগারিক, আমি বইটি ফেরত দিতে ভয় পাচ্ছি। ফেরত দেওয়ার সময়সীমা প্রায় ৫০ বছর আগেই পেরিয়ে গেছে! অনুগ্রহ করে বইটি ফেলে দেবেন না। এটি ফেরত দিতে আমাকে সময় ও শ্রম ব্যয় করতে হয়েছে। আমার বিশ🌄্বাস, এটি এখন একটি অ্যান্টিক বইয়ে পরিণত হয়েছে।’

গ্রন্থাগারিকꩵ বলেন, ‘বইটি দুর্লভ নয়, তবে এটি ১৮৭৫ সালের মূল সংস্করণের হার্ড কপি। এই বইটি পড়া  পাঠকের জন্য় অন্য রকম অনুভূতি হবে।’

বইটি সময়ের মধ্যে ফেরত না দে🎉ওয়ায় জরিমানাও নির্ধারণ কর🏅া হয়। প্রতিদিন ১৩ সেন্ট হিসাবে ওই পাঠকের ১ হাজার ৬৪৮ মার্কিন ডলার জরিমানা গুনতে হবে বলে জানান গ্রন্থাগারিক।