কয়েদির মৃত্যু ঘিরে কারাগারে গুলি, চলছে অভিযান

রংপুর প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৪, ০২:৪২ পিএম
দফায় দফায় কারাগারের ভেতরে প্রবেশ করছেন পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা। ছবি : সংগৃহীত

রংপুর কেন্দ্রীয় কারাগারে এক𝔍জন কয়েদির মৃত্যুকে কেন্দ্র করে কারাগারের ভেতর থেকে থেমে থেমে গুলির আওয়াজ পাওয়া যাচ্ছে। রংপুরের জেলা প্রশাসকসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী🔥 বাহিনীর সদস্যরা কারাগারের ভেতরে অবস্থান করছেন।

শুক্রবার (১৬ আগস্ট) বেলা ১ট💛া থেকে ভেতরে গুলির শব্দ শো🧸না যায়। 

জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আজ সকাল সোয়া ৮টার পর কারাগারের ভেতরের গাছ থেকে আমড়া পেড়ে খাওয়ার ঘটনাকে কেন্দ্র করে দুজন কয়েদির মধ্যে ঝগড়া বাধে। এই দুই কয়েদি হলেন বাহার ও রফিকুল। বিবাদের একপর্যায়ে রফিকুল বাহারকে লাঠি দিয়ে মাথায় আঘাত করেন। কারাগারের নার্স এসে বাহারের শরীরের পালস পাচ্ছিলেন না। তাকে দ্রুত 🍒রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক বাহারকে মৃত ঘোষণা করেন।

কারা 😼সংশ্লিষ্টজন ও স্থানীয়রা বলছেন, এ নিয়ে দুপুর সাড়ে ১২টার দিকে কারাগারে থাকা কয়েদি🐻রা হট্টগোল শুরু করেন। একপর্যায়ে কয়েদিরা কারাগার থেকে বের হওয়ার চেষ্টা করলে ১ নম্বর জেলে কারারক্ষীদের সঙ্গে পুলিশের পাল্টাপাল্টি ধাওয়া শুরু হয়।

এরপর খবর পেয়ে মহানগর পুলিশের টিম সেখানে আসে এবং টিয়ারগ্যাস নিক্ষেপ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেখানে সেনাবাহিনীর দল ছুটে আস✨ে। তাৎক্ষণিক তারা পুরো কারাগার এলাকায় ঘিরে ফেলে এবং ভেতরে প্রবেশ💝 করে।

রংপুর কেন্দ্রীয় কারাগারের🅷 পাশে বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে থাকা প্রত্যক্ষদর্শীরা জানান, হঠাৎ করে কারাগারের ভেতর থেকে গুলির বিকট শব্দ ভেসে আসে। এরপর থেকে পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা একের পর এক ভেতরে যাচ্ছেন। ভেতরে কী হচ্ছে কিছুই বোঝা যাচ্ছে না।

এ বিষয়ে স্থানীয় সাংবাদিক সেলিম সরকার বলেন, “খবর পাওয়ার সঙ্গে সঙ্গে আমরা রংপুর কেন্দ্রীয় কারাগারের সামনে ছুটে আসি। কিন্তু ভেতরে এখনো আমাদের প্রবেশ করতে দেওয়া হয়নি। এখনো🌃 ভেতর থেকে গুলির শব্দ শোনা যাচ্ছে। পরিবেশ উত্তপ্ত।”

এ বিষয়ে রংপুর কেন্দ্রীয় কারাগারের সিনিয়র সুপার প্রশান্ত🧔 কুমার বণিকের মোবাইল ফোনে একাধিকবার কল করেও যোগাযোগ করা সম্ভব হয়নি।