গ্রাহকদের কোটি কোটি টাকা নিয়ে উধাও সমিতি

টাঙ্গাইল প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৪, ০৬:৩৭ পিএম
জমাকৃত টাকা ফেরত পেতে ভুক্তভোগীদের মানববন্ধন। ছবি : প্রতিনিধি

টাঙ্গাইলের ভূঞাপুরে গ্রাহকদের সঞ্চয়ের কোটি কোটি টাকা নিয়ে পালি🐠য়ে গেছে ‘নব রবি সঞ্চয় ও ঋনদান সমবায় সমিতি লিমিটেড’ নামের একটি সমিতি।

সমিতির ম্যানেজার, মালিকপক্ষের খোঁজ মিলছে না।🍸 বন্ধ রয়েছে সমিতির সকল কার্যক্রম। এতে সঞ্চয়ের টাকা ফেরত পাওয়া নিয়𝓰ে শঙ্কার মধ্যে রয়েছেন শতাধিক গ্রাহক।

সম্প্রতি সঞ্চয়ের অর্থ ফেরতের দাবিতে ভূঞাপুর উপজেলা পরিষদ চত্বরে মানববন্ধন༒ কর্মসূচি পালন করেছে ভুক্তভোগী গ্রাহকরা। ওইদিন উপজেলা নির্বাহী (ইউএনও) বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন তারা।

ভুক্তভোগী গ্রাহকরা জানান, অতিরিক্ত মুনাফার প্রলোভন দেখিয়ে ভূঞাপুর কাঁচা বাজারে অবস্থিত ‘নব রবি সঞ্চয় ও ঋনদান সম𒈔বায় সমিতি লিঃ’ নামের সমিতির অংশীদার মজনু মন্ডল, মোফাজ্জেল হোসেন মিঞ্জু, আমিনুল ইসলাম ও সমিতির ম্যানেজার হায়দার আলী কয়েকশ ব্যক্তির কাছ থেকে বিভিন্ন অংকে অর্থ হাতিয়ে নেন। পরে হঠাৎ করে এনজিও সংশ্লিষ্টরা সাইনবোর্ড খুলে কয়েক কোটি টাকা নিয়ে উধাও হয়ে যায়।

পশ্চিম ভূঞাপুরের জাকিয়া বলেন, “কয়েক লাখ টাকা নব রবিতে সঞ্চয় হিসাবে রেখেছি। সেই টাকা সমিতির ম্যানেজার হায়দার আলীর কাছে চাইলে তিনি বলেন- ‘আমি চাকরি ছেড়ে দিয়েছি, মালিকদের কাছ থেকে নেন’। সমিতির অংশীদারের মধ্যে আমিনুল ইসলাম ও মোফাজ্জেল হোসেন মিঞ্জু কাছে গেলে তারা বলেন, ম্যানেজারের কাছে টাকা দিয়েছেন। এখন আমরা 𝓰কোথায় যাব, কীভাবে টাকা ফেরত পাব?”

ভূঞাপুর পৌর এলাকার বির✤ামন্দী গ্রামের ভুক্তভোগী গ্রাহক ফাতেমা বেগমের ছেলে ফারুক বলেন, “আমার মা ১০ লাখ ৫০ হ🐲াজার টাকা জমা রেখেছিলেন। মুনাফা বা জমাকৃত আসল টাকা চাইতে গেলে সমিতির একাধিক অংশীদার থাকায় একে অপরকে দেখিয়ে দেয় এবং তারা প্রভাবশালী হওয়ায় ভয়ভীতি দেখায়।”

এ ব෴িষয়ে জানতে ভূঞাপুরের নব রবি সঞ্চয় ও ঋনদান সমবায় সমিতির ম্যানেজার হায়দার আলী ও অংশীদারের মধ্যে একজনকে মোবাইল ফোনে একাধিকবার কলা করা হলেও তারা রিসিভ করেননি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুনুর রশীদ বলেন, “একটি অভিযোগ পেয়েছি। দ্রুতই এ ব্যাপারে এনজিও সংশ্লিষ্ট ♔ব্যক্তিদের ডেকে টাকা ফেরত দেওয়া🐓র চেষ্টা করা হবে।”