দ্বিতীয় ঘটনা, মাসসেরা পুরুষ-নারী ক্রিকেটার একই দেশের

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৪, ০৫:০১ পিএম
দুনিথ ওয়েলালাগে ও হার্শিথা সামারাউইক্রামা। ছবি : সংগৃহীত

দারুণ ঘটনা, দ্বিতীয়বারের মতো আইসিসির মাসসেরা পুরুষ ও নারী খেলোয়াড় হয়েছেন একই দেশের। অলরাউন্ড নৈপুণ্যে দলের 𒀰প্রায় ২৭ বছরের অপেক্ষা ঘোচানোর পর বড় স্বীকৃতি পেলেন শ্রীলঙ্কার  দুনিথ ওয়েলালাগে। ভারত সিরিজের এই নায়ক হ🎶লেন মাসসেরা পুরুষ খেলোয়াড়। আর নারী বিভাগের সেরা হলেন একই দেশের হার্শিথা সামারাউইক্রামা।

সোমবার আগস্টের সেরা ক্রিকেটারদের নাম ঘ🥂োষণা করে আইসিসি। সেরার লড়াইয়ে দক্ষিণꦰ আফ্রিকার কেশাভ মহারাজ ও ওয়েস্ট ইন্ডিজের জেডেন সিলসকে পেছনে ফেলেন ওয়েলালাগে। আর সামারাউইক্রামা হারান আয়ারল্যান্ডের প্রেন্ডারগাস্ট ও গ্যাবি লুইসকে।

প্রথমবার, চলতি বছরের জুনে ভারতের জাসপ্রিত বুমরাহ ও স্মৃতি মান্ধানা পান দুই বিভাগেরই পুরস্কা𒅌র।

গত মাষে ঘরের মাঠে ভারতের বিপক্ষে ২-০তে♕ ওয়ানডে সিরিজ জেতে শ্রীলঙ্কা। ১৯৯৭ সালের প♕র প্রথমবার ভারতের বিপক্ষে তাদের সিরিজ জয়ের কীর্তি এটি। তিন ম্যাচে ১০৮ রান ও  ৭ উইকেট নিয়ে সিরিজসেরা নির্বাচিত হন ওয়েলালাগে।

পুরুষদের ক্রিকেটে আইসিসির মাস সেরার পুরস্কার জেতা শ্রীলঙ্কার পঞ্চম ক্রিকেটার ওয়েলালাগে। আগের চার জন- অ্যাঞ্জেলো ম্যাথিউস (মে, ২০২২), প্রাবাথ জায়াসুরিয়া (জুলাই, ২০২২), ওয়ানিনꦍ্দু হাসারাঙ্গা (জুন, ২০২৩) 🌌ও কামিন্দু মেন্ডিস (মার্চ, ২০২৪)।

একই মাসে আয়ারল্যা🔯ন্ড সফরে দুর্দান্ত ব্যাটিংয়ে করেন নারী তারকা সামারাউইক্রামা। সাদা বলের দুই সংস্করণেই হাসে তার ব্যাট। দুই টি-টোয়েন্টিতে ১৫১ রান করেন তিনি ১৬৯.৬৬ স্ট্রাইক রেটে; প্রথম ম্যাচে ৪৫ বলে অপরাজিত ৮৬ ও দ্বিতীয়টিতে খেলেন ৬৫ রানের ইনিংস🍰।

পরে তিন ম্যাচের ওয়ানডের সিরিজে ৮২.৬৯ স্ট্রাইক রেটে ১৭২ রান ক♊রেন সামারাউইক্রামা। সিরিজের দ্বিতীয় ম্যাচে ১০৫ রানের ইনিংস খেলেন বাঁহাতি ব্যাটার। এই সংস্করণে সেঞ্চুরি করা তৃতীয় লঙ্কান ব্যাটার তিন🙈ি।

সামারাউইক্রামার আগে মাস সেরার স্বীকৃতি পাওয়া শ্রীলঙ্কার একমাত্র নারী ক্রিকেটার চামারি আতাপাত্তু। এই লঙ্কান কিংবদন্তি তিনবার জেতেন এই পুরস্কার, তা ছিল ২০২৩ সালের সেপ্টেম্বর এবং চলতি বছরের মে ও জুলাღই মাসে।