বাংলাদেশের ভরসা সাকিব কি ভারতের জন্য আতঙ্ক?

তারিক আল বান্না প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৪, ০৪:২১ পিএম
সাকিব আল হাসান। ছবি: সংগৃহীত

বর্তমান সময়ের অন্যতম বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ব্যাট🌳 হাতে ডাবল সেঞ্চুরিসহ অনেক বড় বড় কৃতিত্ব রয়েছে সাকিবের। ইদানিং তার সেই ব্যাটিংয়ের ধার কমে এসেছে। কিন্তু তার বোলিং তো আগুন ঝরায়। সেটা নিয়েও আতঙ্কে রয়েছে সেই সব দল, যাদের বিপক্ষে বাংলাদেশের সামনে টেস্ট ম্যাচ রয়েছে। 

পাকিস্তানের বিপক্ষে টেস্ট স⭕িরিজ চলাকালে বাংলাদেশের রাজনৈতিক পালাবদল হয়। শেখ হাসিনা প্রধানমন্ত্রী পদ ছেড়ে ভারতে চলে যান। হত্যা মামলা হয় শেখ হাসিনাসহ সাকিবের নামেও।  তিনি ক্ষমতা হারানো আওয়ামী লীগের সংসদ সদস্য ছিলেন। যেদিন মামলা হয়, সেদিনও তিনি ছিলেন খেলায়। 

মামলার চাপের মধ্যেও ৩৭ বছর বয়সী সাকিব বল হাতে নৈপূণ্য দেখান। দুই টেস্টের  সিরি🔯জে সাকিব ৫টি উইকেট লাভ করেন। লোয়ার অর্ডারে নেমে ৩৮ রান করেন। দ্বিতীয় টেস্টের উইনিং শর্টটাও ছিল সাকিবের। পাকিস্তান সিরিজের পর সাকিব চলে যান ইংল্যান্ড। সেখানে কাউন্টি লিগে সারের পক্ষে একটি চারদিনের ম্যাচ খেলেছেন। তাতে পেয়েছেন রেকর্ডসম ৯টি উইকেট। প্র⭕থম ইনিংসে ৪টি এবং দ্বিতীয় ইনিংসে ৫টি উইকেট লাভ করেন। সারের হয়ে অবশ্য রান তেমন পাননি। 

এই সাকিবকে নিয়ে বেশ আতঙ্কে ﷽রয়েছে ভারত। ভারতের বিপক্ষে ব্যাট হাতে সেঞ্চুরি না পেলেও ৮৪ রানের ঝকঝকে ইনিংস রয়েছে তার। আর বল হাতে রয়েছে এক ইনিংসে ৬২ রানে ৫টি উইকেট লাভের কৃতিত্ব। সাকিব শুধু ভালো অলরাউন্ডারই নন, সিনিয়র খেলোয়াড় হিসেবে দলের সবার জন্য প্রেরণা🍷। 

সাকিবের বিরুদ্ধে মামলায় মনে হচ্ছিল, হয়🌳তো তাকে আর দলে রাখবে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু  না। সাকিব বহাল তবিয়তেই আছেন দলে। মুশফিক-লিটনরা ভারতে যাওয়ার পর সাকিবও সেখানে গিয়ে দলের সঙ্গে যোগ দেবেন। 

ভারতের বিপক্ষে সিরিজে সাকিব বড় ভূমিকা পালন করবেন বলে অনেকে মনে করছেন। পাকিস্তানের বিপক্ষে এবং সারের হয়ে সমারসেটের বিরুদ্ধে মোট ১৪টি উইকেট লাভ করায় সাকিব এখন বাংলাদেশের অন্যতম ভরসা। পক্ষান্তরে ভারতসহ হয়তো অন্যদেশগুলোর কাছে আতঙ্ক তিনি। সঙ্গে ব্যাট হাতে তার কা𓄧ছে আরও একটু ভালো করার আশা সবার। সেটা হলে তো ‍‍‘১০০ তে ১০০‍‍’।