খেলোয়াড় থেকে বিসিবির সভাপতি, কে এই ফারুক

তারিক আল বান্না প্রকাশিত: আগস্ট ২১, ২০২৪, ০৫:৫৬ পিএম
ফারুক আহমেদ। ছবি: সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের 🅷(বিসিবি) নতুন সভাপতি♔ ফারুক আহমেদ। জাতীয় দলের সাবেক অধিনায়ক ও তারকা ব্যাটার, সাবেক প্রধান নির্বাচক ফারুক হাল ধরেছেন বিসিবির।

ফারুক আহমেদের জন্ম ১৯৬৬ সালের ২৪ জুলাই🌸 ঢাকায়। তিনি ১৯৮৮ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত জাতীয়  দলের সদস্য ছিলেন। ডানহাতি মিডলঅর্ডার ব্যাটার হলেও দলের প্রয়োজনে ওপেনিংয়েও তিনি মাঠে ন🀅ামতেন।

১৯৮৮ সালের ২৯ অক্টোবর চট্টগ্রামে অনুষ্ঠিত এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে ওয়🥂াহিদুল গণি ও আকরাম খানের সঙ্গে তারও ওয়ানডেতে অভিষেক হয়। খেলায় বাংলাদেশ ১৭৩ রানে পরাজিত হ💫য়েছিল।

খেলোয়াড়ী জীবনের প্রথমদিকে ঘরোয়া পর্যায়ের ক্রিকেটে ফারুক সফল অধিনায়ক হ💙িসেবে পরিচিতি লাভ করেন। এরফলে ১৯৯৩-৯৪ মৌসুমে নির্বাচকমণ্ডলী তাকে বাংলাদেশ দলের অধিনায়ক মনোনীত করেন। কিন্তু তার অধিনায়কত্বে কেনিয়ায় অনুষ্ঠিত ১৯৯৪ সালের আইসিসি ট্রফিতে বাংলাদেশ দল সেমিফাইনালে পৌঁছ♔তে পারেনি। যদিও বাংলাদেশ দলকে প্রতিযোগিতার পূর্বেই সেরা দল হিসেবে গণ্য করা হয়েছিল। এই আসরের পর নেতৃত্ব হারান তিনি। পরবর্তীতে ইংল্যান্ডে অনুষ্ঠিত ১৯৯৯ সালের ওয়ানডে বিশ্বকাপে দলের অন্যতম সদস্য ছিলেন তিনি।

ফার🐷ুক এর আগে দুইবার প্রধান নির্বাচক ছিলেন।  তার প্রথম মেয়াদে সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিমের মতো তারকাদের পথচলা ♔শুরু হয়েছিল। তাদের নিয়ে গঠিত দল ২০০৭ বিশ্বকাপে ভারত ও দক্ষিণ আফ্রিকার মতো দলকে হারিয়েছিল। প্রথমবারের মতো উঠেছিল বিশ্বকাপের সুপার এইটেও।

উ🎃ল্লেখ্য, ঢাকা বিশ্বব🔴িদ্যালয় থেকে জনপ্রশাসন বিভাগের স্নাতক ডিগ্রি লাভ করেন ফারুক। বুধবার যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সভাকক্ষে বোর্ডসভার পর বিসিবির সভাপতি করা হয় তাকে।