কে হচ্ছেন ভারতের নতুন কোচ? 

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২১, ০৫:০০ পিএম

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে ভারতীয় দলের সঙ্গে চুক্তি শেষ হয়ে যাবে কোচ রবি শাস্ত্রীর। আর বিশ্বকাপের পর💜ে দলের কোচের দায়িত্বে থাকতে চান না শাস্ত্রী, ভারতীয় গণমাধ্যমকে এমনটাই জানিয়েছেন তিনি। তাহলে কে হচ্ছেন শꦓাস্ত্রী পরবর্তী কোচ? এই পদের উঠে আসছে অনিল কুম্বলে ও ভিভিএস লক্ষ্মণের নাম।

২০১৬-১৭ সালে এক বছরের জন্য ভারতীয় দলের কোচ ছিলেন কুম্বলে। তাকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছিলেন শচিন টেন্ডুকারর, সৌরভ গাঙ্গুলী ও ভিভিএস লক্ষ্মণের উপদেষ্টা কমিটি। চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের বিপক্ষে হারের পর দায়িত্ব থেকে নিজেকে সরিয়ে নেন কুম্বলে। তবে এবার শোনা যাচ্ছে বোর্ডের কাছ থেকে কুম্বলে ও লক্ষ্মণকে কোচের পদের জন্ꦺয আবেদন করতে অনুরোধ করা হতে পারে।

বোর্ডের এক কর্মকর্তা সংবাদ মাধ্যম পিটিআই-কে বলেন, “কুম্বলের সেভাবে বেরিয়ে যাওয়ার একটা প্রায়শ্চিত্ত প্রয়োজন। কোহলির চাপে যেভাবে ত♚াকে সরিয়ে দিতে বাধ্য হয়েছিল উপদেষ্টা কমিটি, তা খুব একটা ভালো উদাহরণ নয়। তবে কুম্বলে ও লক্ষ্মণ আবেদন করবেন কি না তাদের ব্যাপার।”

বিসিসিআই এমন কাউকে ক𒉰োচ করতে চাইছে যার ক্রিকেটার হিসেবে অনেক অভিজ্ঞতা রয়েছে। কুম্বল꧟ে ও লক্ষ্মণের ১০০টির উপর টেস্ট ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে। কুম্বলে এরই মধ্যে ভারতীয় দলের দায়িত্ব সামলেছেন, লক্ষ্মণ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে সানরাইজার্স হায়দরাবাদের মেন্টর হিসেবে কাজ করছেন। 

কুম্বলে ও লক্ষ্মণ দুই জনই আবেদন করলে কাকে কোচ হিসেবে নিয়োগ দেওয়া হবে সে বিষয়ে বোর্ডের এক কর্মকর্তা বলেন, “ভারতের কোচ হওয়ার জন্য বোর্ড যে মাপকাঠি প্রয়োজন তাতে শুধুমাত্র ভালো ক্রিকেটার এবং কোচিংয়ের অভিজ্ঞতা থাকা ব্যক্তিরাই আবꦍেদন করতে পারবেন।”

আরও সংবাদ