মেসির গোলের ‘সেঞ্চুরিতে’ রঙিন আর্জেন্টিনা

ফারজানা ববি প্রকাশিত: মার্চ ২৯, ২০২৩, ০১:০৫ পিএম

প্রেমিক হয়তো প্রেমিকার রূপের বর্ণনা করেও একসময় থেমে যান। নারী💯র রূপের সৌন্দর্য বর্ণনায়ও একসময় শব্দের অভাব পড়তে পারে। কিন্তু লিওনেল মেসি? তার পায়ের জাদুতে তিনি যে ফুটবলপ্রেমীদের বুঁদ করে রেখেছেন, সেই সৌন্দর্যের বর্ণনা কোন🍃ো শব্দেই শেষ হবার নয়।

স্রষ্টা যেন মেসিকে দু’হাত ভরে দিয়েছেন। গোল বস্তুটা পায়ে মেসি কী না পেয়েছেন! ফুটবলের রাজপুত্রের কাছে সব রেকর্ড, পুরস্কার যেন স্বেচ্ছায় ধরা দিয়েছে। মেসি আলতো করে ꧃তুলে তার প্রাপ্তির ঝুলিতে ভরে পূর্ণ করে নিয়েছেন, সমৃদ্ধ করেছেন ক্যারিয়ার, ধন্য করেছেন খেলোয়াড়ি জীবন।

মেসিপ্রেমীদের আক্ষেপ ছিল আর্জ💖েন্টাইন এই জাদুকরের হাতে নেই বিশ্বকাপের সোনালী ট্রফি। নিন্দুকেরা বিশ্বজয় ছাড়া মেসিকে ‘সর্বকালের সেরা’ মানতে নারাজ। কাতার বিশ্বকাপে মেসি আরেকবার বিশ্ববাসীকে দেখালেন তার শৈল্পিক ফুটবলের জাদু। টানা ৩৬ বছর বিশ্বকাপ খরার পর দেশের হাতে তুলে দিলেন ক🍸াঙ্ক্ষিত বিশ্বকাপ ট্রফি।

পুরো আর্জেন্টিনা দলটাই যেন মেসিকে সোনালী ট্রফি উপহার দেওয়ার জন্য মাঠে লড়েছে। মেসিই তাদের উজ্জীবিত করেছেন, মাঠে শুরুর শুরুটা করেছেন, গোল আদায় করে সতীর্থদের আত্মবিশ্বাস বাড়িয়েছেন। ফ্রান্সকে হারিয়ে শিরোপা জয়ের পাশাপাশি টুর্নামেন✅্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বলও ওঠে মেসির হাতে। এর আগে ব্রাজিলকে হারিয়ে জিতেছেন কোপা আমেরিকা, ইতালিকে হারিয়ে ফাইনালিসিমা। রেকর্ড সাতবারের ব্যালন ডি’অরজয়ী মেসি, তার হাতে উঠেছে ফিফা দ্য বেস্ট প্লেয়ারের পুরস্কারও। ক্লাবের হয়ে গোল, টাইটেল-কী বাদ আছে মেসির!

বিশ্বকাপের পর আর্জেন্টিনার জার্সিতে পানামার বিপক♓্ষে প্রথম মাঠে নামে আর্জেন্টিনা। এই ম্যাচে গোল আদায় করে ক্যারিয়ারে ৮০০ গোলের ঠিকানায় পৌঁছে গেছেন মেসি। দ্বিতীয় ম্যাচে প্রতিপক্ষ কুরাসাও। এই ম্যাচেই মেসি আদায় করে নেন দেশের হয়ে শততম গোল।

ম্যাচের মাত্র ২০ মিনিটের মাথায় ম্যাচের প্রথম গোল করে দলের গোলের খাতা খোলেন মেসি। পাশাপাশি এই গোলের মাধ্যমে আন্তর্জাতিক ক্যারিয়ারে নিজের শততম গোল করেꦦ✃ন এই ৩৫ বছর বয়সী।

পেনাল্টি বক্সের ভেতর ইনজুরি থেকে ফেরা জিয়োভান্নি লো সেলসোর পাস পেয়েছিলেন মেসি। কুরাসাওয়ার দু’জন ডিফেন্ডারকে কাটিয়ে বল দখলে রেখে চমৎকারভাবে জালে জড়ান তিনি। এই গোলের মাধ্যমেই সতীর্থদের নিয়ে গোলের ‘সেঞ্চুরির’ উৎসবে মাতেন মেসি। প্রথমার্ধে আরও দু’বার প্রতিপক্ষের জালে বল জড়িয়ে 𝔍শততম ম্যাচে হ্যাটট্রিক আদায় করেন তিনি।

ম্যাচে মেসি আরও একটি গোল আদায় করতে ꦆপারতেন। প্রতিপক্ষের ভুলে পাও𒉰য়া পেনাল্টি থেকে ম্যাচের ৭৮ মিনিটে গোল আদায় করেন অ্যাঞ্জেল ডি মারিয়া। মেসির এমন সতীর্থদের ‘উপহার’ দেওয়া গোলের সংখ্যাও কম নয়। দলের সদস্যদের প্রতি ভালোবাসার কারণে মেসিও বিনিময়ে সম্মান ও ভালোবাসা পান দলের খেলোয়াড় থেকে কোচিং স্টাফ- সবার কাছ থেকে।

আন্তর্জাতিক মঞ্চে মেসির গোল এখন ১০২টি। তার চেয়ে এগিয়ে আছেন পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো🦩 রোনালদো ১২২ গোল নিয়ে। দ্বিতীয় স্থানে আছে𝄹ন ইরানের আলি দাই, ১০৯ গোল নিয়ে।